সিকিম সীমান্তে তুমুল সংঘর্ষে জড়িয়েছে চীন-ভারত

12
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
লাদাখের গালওয়ানে ভারত এবং চীনা সেনার সংঘর্ষের রেশ কাটতে না কাটতেই এবার সিকিম সীমান্তে সংঘর্ষে জড়িয়ে পড়েছে দুই দেশের বাহিনীর সেনা সদস্যরা।

ভারতীয় সেনাবাহিনী সূত্রে দেশটির গণমাধ্যম আনন্দবাজারের দাবি, সিকিম দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছিল এক দল চীনা সেনা। কিন্তু ভারতীয় বাহিনীর প্রবল বাধায় শেষ পর্যন্ত পিছু হঠতে বাধ্য হয় তারা। সংঘর্ষে দু’পক্ষেরই বেশ কয়েকজন জখম হয়েছেন বলে জানা গিয়েছে।

তারা আরও জানায়, গালওয়ানের মতই গত সপ্তাহে উত্তর সিকিম সীমান্তের নাকু লা এলাকা দিয়ে ভারতে ঢোকার চেষ্টা চালিয়েছিল চীনা সেনা। সেই সময় আবহাওয়া খারাপ ছিল। সেই সুযোগে ভারতের ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করে লাল ফৌজ। কিন্তু ভারতীয় বাহিনী তাদের প্রবলভাবে বাধা দেয়। দু’পক্ষের মধ্যে মারপিট বেধে যায়। চীনা ফৌজের অন্তত ২০ জন সদস্য ওই সংঘর্ষে আহত হয়েছে বলে জানা গিয়েছে। তারা শেষ পর্যন্ত পিছু হঠতে বাধ্য হয়। আহত হয়েছেন ৪ ভারতীয় জওয়ানও।

ঘটনার জেরে থমথমে ওই এলাকার পরিস্থিতি। খারাপ আবহাওয়ার মধ্যেও সীমান্তে কড়া নজরদারি চালাচ্ছেন ভারতীয় জওয়ানরা। গালওয়ানের সংঘর্ষের পর নাকুলার ওই ঘটনায় ভারত-চীন সীমান্ত সংঘাত আবার ভিন্ন মাত্রা পেল বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।