অবশেষে খোঁজ মিলেছে জ্যাক মার!

4
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
অবশেষে খোঁজ মিলেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা ও অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মার। প্রায় দুই মাসেরও বেশি সময় পর প্রকাশ্যে এলেন তিনি। বুধবার (২০ জানুয়ারি) লাইভমিন্টের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়।

জানা গেছে উদ্যোক্তাদের একটি অনলাইন সম্মেলনে জ্যাক মার উপস্থিতি দেখা গেছে। প্রথমে স্থানীয় একটি ব্লগে তার বিষয়টি পোস্ট করা হয়। এরপর ওই সম্মেলনে অংশ নেওয়া অনেকেই বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে হঠাৎ করেই উধাও হয়ে গিয়েছিলেন চীনা প্রযুক্তি বিলিয়নিয়ার জ্যাক মা। দুই মাসেরও বেশি সময় ধরে তাকে জনসম্মুখে দেখা যায়নি। তিনি এখন কোথায় ছিলেন তা কেউ বলতে পারেননি। এমনকি নিজের উদ্ভাবিত ট্যালেন্ট শোতেও ছিল না তার উপস্থিতি।

জ্যাক মা গত বছরের অক্টোবরে চীনের আর্থিক খাত নিয়ামক সংস্থার সমালোচনা করেন। তার কয়েক সপ্তাহ পর থেকে তাকে আর জনসম্মুখে দেখা যায়নি। তিনি যুক্তরাষ্ট্রের ‘দ্য এপ্রেনটিস’ টিভি শোর আদলেই চালু করেন ‘আফ্রিকা’স বিজনেস হিরোজ নামক জনপ্রিয় অনুষ্ঠান।

সেই অনুষ্ঠানে তরুণ আফ্রিকান উদ্যোক্তাদের মধ্যে ব্যবসায়িক উদ্ভাবনী ক্ষমতা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। আর বিজয়ী পান ১৫ লাখ মার্কিন ডলারের আকর্ষণীয় আর্থিক পুরস্কার। কিন্তু অনুষ্ঠানের চূড়ান্ত রাউন্ডেও উপস্থিত ছিলেন না জ্যাক মা। ফলে তিনি আদৌ মুক্ত কিনা নাকি গৃহবন্দি তা নিয়েও শঙ্কা দেখা দিয়েছিল।