ব্রিসবেনে ভারতের ঐতিহাসিক জয়

3
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্ট:
চোটে জর্জর দল নিয়ে ব্রিসবেন টেস্টে অস্ট্রেলিয়াকে মাটিতে নামাল ভারত। গ্যাবায় রোমাঞ্চকর ম্যাচে ৩২৮ রানের পাহাড় টপকে অস্ট্রেলিয়াকে তিন উইকেটে হারিয়েছে ভারত। দীর্ঘ ৩২ বছর পর ব্রিসবেনে অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়ল আজিঙ্কা রাহানের দল।

ভারতের সামনে বিশাল লক্ষ্য। স্বাভাবিকভাবে ম্যাচটির ভবিষ্যৎ ড্র কিংবা হার হিসেবেই ধরে নিয়েছিল অনেকেই। কিন্তু আজ মঙ্গলবার টেস্টের শেষ দিন ভারত দেখাল বুক চেতানো লড়াই। মাটি কামড়ে পড়ে থেকে শেষ পর্যন্ত জয়ের উচ্ছ্বাসে ভাসল অতিথিরা। ম্যাচ জয়ের পাশাপাশি বোর্ডার-গাভাস্কার ট্রফিও উঁচিয়ে ধরল সফরকারীরা। মোট চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে ভারত।

১৯৮৮ সালে শেষবার ব্রিসবেনে হেরেছিল ভারত। এ ছাড়া গ্যাবায় চতুর্থ ইনিংসে এত রান করার রেকর্ডও ছিল অনেক আগের। ১৯৫১ সালে চতুর্থ ইনিংসে ২৩৪ রান তাড়া করে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। এত বছর পর সেই রেকর্ড নিজেদের করে নিয়েছে ভারত। এখন ব্রিসবেনে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জয় পাওয়া দলের নাম ভারত।

এই রেকর্ডের ম্যাচে দারুণ অবদান রেখেছেন শুভমান গিল, চেতেশ্বর পুজারা,  রিশভ পন্থ, মোহাম্মদ সিরাজরা। দলকে জেতাতে ১৩৮ বলে অপরাজিত ৮৯ রান করেন পন্থ। ৯১ রানের অসাধারণ ইনিংস খেলেন শুভমান। ১৪৬ বলে তাঁর ইনিংসটি সাজানো ছিল আট বাউন্ডারি ও দুই ছক্কা দিয়ে। মাটি কামড়ে উইকেটে পড়ে থাকা পুজারা করেন ৫৪ রান। এই রান তুলতে ৩১৪ মিনিট উইকেটে টিকে ছিলেন তিনি, খেলেন ২১১ বল।

বল হাতে দারুণ অবদান রাখা সিরাজ দ্বিতীয় ইনিংসে নিয়েছেন পাঁচ উইকেট। চার উইকেট নিয়েছেন শার্দুল ঠাকুর।

সংক্ষিপ্ত স্কোর :

অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৩৬৯

ভারত ১ম ইনিংস : ৩৩৬

অস্ট্রেলিয়া ২য় ইনিংস : ২৯৪

ভারত ২য় ইনিংস : (লক্ষ্য ৩২৮) ৯৭ ওভারে ৩২৯/৭ (আগের দিন ৪/০) (রোহিত ৭, গিল ৯১, পুজারা ৫৬, রাহানে ২৪, পন্থ ৮৯*, মায়াঙ্ক ৯, সুন্দর ২২, শার্দুল ২, সাইনি ০*; স্টার্ক ১৬-০-৭৫-০, হ্যাজেলউড ২২-৫-৭৪-১, কামিন্স ২৪-১০-৫৫-৪, গ্রিন ৩-১-১০-০, লায়ন ৩১-৭-৮৫-২, লাবুশেন ১-০-৪-০।

ফল : ভারত তিন উইকেটে জয়ী।

সিরিজ : ৪ ম্যাচ সিরিজে ভারত ২-১ ব্যবধানে জয়।