শপথ নেওয়ার জন্য সিনেট ছাড়লেন কমলা হ্যারিস

5
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস নিজের সিনেট আসন থেকে পদত্যাগ করছেন। আগামীকাল ২০ জানুয়ারি নবনির্বাচিত জো বাইডেনের সঙ্গে শপথ নিবেন তিনি।

স্থানীয় সময় সোমবার (১৮ জানুয়ারি) সিনেট থেকে পদত্যাগ করেন তিনি। ক্যালিফোর্নিয়ার একজন জুনিয়র সিনেটর নির্বাচিত হওয়ার চার বছর পর সেই আসন থেকে পদত্যাগ করলেন কমলা হ্যারিস।

পদত্যাগের পর এক চিঠিতে ক্যালিফোর্নিয়ার নাগরিকদের উদ্দেশ্যে তিনি লিখেছেন, ‘আপনাদের সিনেটর হিসেবে কাজ করা সম্মানের বিষয় ছিল।’

হ্যারিস পদত্যাগ করার ফলে ডেমোক্রেটিক সিনেটর চাক সুমার সিনেটে সংখ্যাগরিষ্ঠদের নেতা হবেন। এর ফলে দীর্ঘ ছয় বছর আবারও ডেমোক্রেটদের হাতে থাকবে সিনেটের নিয়ন্ত্রণ।

এদিকে সানফ্রানসিসকো ক্রনিকেল পত্রিকায় তিনি লিখেছেন, ‘এখানেই বিদায় নয়। শপথ নেয়ার প্রস্তুতি নিতে আমি যুক্তরাষ্ট্রের সিনেট থেকে পদত্যাগ করছি। কিন্তু এটা শেষ নয়, এটা শুরু।’

হ্যারিস পদত্যাগ করায় তার স্থানে এসেছেন ক্যালিফোর্নিয়া রাজ্যের সেক্রেটারি অ্যালেক্স প্যাডিলা। তিনি ক্যালিফোর্নিয়া থেকে আসা প্রথম ল্যাটিন বংশোদ্ভুত সিনেটর।

কমলা হ্যারিস একাধারে একজন বর্ষীয়ান অধিকারকর্মী, একজন আইনজীবী এবং একজন রাজনীতিক। সে সঙ্গে তার নামের সঙ্গে যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট পদবি। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ নারী, প্রথম এশিয়ান বংশোদ্ভূত মার্কিন নারী, যিনি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

২০১০ সালে প্রথম নারী, প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান হিসেবে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল পদে জয়ী হন কমলা। ২০১৬ সালে ক্যালিফোর্নিয়ার সিনেটর নির্বাচিত হয়ে পা রাখেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষে।

এরপর স্বপ্ন দেখেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার। এরই অংশ হিসেবে ২০১৯ সালে মার্কিন নির্বাচনে অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করেন কমলা। তারপর তো ইতিহাস সৃষ্টি করলেন, ডেমোক্র্যাট দলের হয়ে জো বাইডেনের রার্নিংমেট হিসেবে নির্বাচন করলেন, বিজয়ী হলেন। এখন হোয়াইট হাউসে যাওয়ার পালা।

আগামীকাল বুধবার, ২০ জানুয়ারি কমলা হ্যারিসকে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ পাঠ করাবেন দেশটির সুপ্রিম কোর্টের বিচারক সোনিয়া সোটোমেয়র।