কড়া নিরাপত্তার মধ্যেই ওয়াশিংটনে অস্ত্র-গোলাবারুদসহ আটক ১, বাড়ছে আতঙ্ক

10
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অস্ত্র-গোলাবারুদসহ এক ব্যক্তিকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথগ্রহণকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রজুড়ে কড়া নিরাপত্তার মধ্যেই তাকে আটক করা হয়।

আটককৃত ব্যক্তির নাম ওয়েসলি অ্যালেন বিলার। তিনি ভার্জিয়ানা অঙ্গরাজ্যে থেকে একটি ট্রাক চালিয়ে ওয়াশিংটনে আসেন। তার গাড়িতে আগ্নেয়াস্ত্র সম্পর্কিত স্টিকার লাগানো ছিল বলে জানিয়েছেন নিরাপত্তা সদস্যরা।

৩১ বছর বয়সী ওই যুবককে স্থানীয় একটি নিরাপত্তা চৌকিতে আটকে দেওয়া হয়। তাকে তল্লাশি করলেই অস্ত্র আর গোলাবারুদ পাওয়া যায়। পুলিশ বলছে, সঙ্গে থাকা সংক্রিয় অস্ত্রে গুলিভর্তি ছিল। এছাড়া আরো ৫০০ রাউন্ড গোলাবারুদ তার কাছ থেকে পাওয়া গেছে। তাকে পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

পুলিশ আরো জানায়, লাইসেন্স ছাড়া আগ্নেয়াস্ত্র ও অনিবন্ধিত গোলাবারুদ নিয়ে রাজধানীর প্রাণকেন্দ্রে ছুটছিলেন তিনি। আদালত দখল নেওয়াই তার লক্ষ্য ছিল।

আগামী ২০ জানুয়ারি বাইডেনের শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে ট্রাম্পের সমর্থকরা অস্ত্রশস্ত্র নিয়ে সমাবেশ করবে বলে আভাস দিয়ে আসছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)।

গোয়েন্দাদের মতে, রাজধানী ক্যাপিটল হিলসহ অন্যান্য রাজ্যের বিচারকেন্দ্রে লঙ্কাকাণ্ড ঘটাতে পারে বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের অনেক উগ্র সমর্থক। এমন পরিস্থিতি অনুমান করে আগে থেকেই রাজধানী ওয়াশিংটন ডিসিসহ গুরুত্বপূর্ণ জায়াগায় নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। রাজধানীতে হাজার হাজার জাতীয় নিরাপত্তা রক্ষীদের অবস্থান নিতে দেখা গেছে। সর্বোচ্চ সতর্ক অবস্থানে তারা।

এই কয়েক দিন কোনো ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে ওয়াশিংটনে। জারি রয়েছে জরুরি অবস্থা। এমনকি যুক্তরাষ্ট্রের গির্জাগুলোতে হামলা চালাতে পারে বলে খবর পাওয়া যাচ্ছে। যুক্তরাষ্ট্রে এমন পরিস্থিতিতে আতঙ্ক আর উৎকণ্ঠায় মার্কিনিরা। কী হতে যাচ্ছে, সামনের দিনগুলোতে। তবে বাইডেনের শপথগ্রহণ কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে সহিংস পথ বেছে না নিতে তার সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।