ভ্যাকসিন প্রয়োগে ৪২ হাজার কর্মীর সাত হাজার টিম প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী

10
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকা:
৫৫ বছরের বেশি বয়সীদের পর্যায়ক্রমে টিকা দেয়ার জন্য চিহ্নিত করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে যারা খুব অসুস্থ, তাদের টিকা দেয়া হবে না।

অক্সফোর্ড ও কোভ্যাক্সের টিকা পুরোপুরি চলে এলে প্রায় পাঁচ কোটি মানুষকে টিকা দেয়া সম্ভব বলেও জানান তিনি। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে টিকা দেয়ার প্রস্তুতিমূলক সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

ভারতের সেরাম ইন্সটিউট ও বাংলাদেশের বেক্সিমকোর চুক্তি অনুযায়ী চলতি মাসের শেষ সপ্তাহেই করোনা ভ্যাকসিন পাবে বাংলাদেশ। টিকা প্রয়োগের পদ্ধতি কি হবে, কারা পাবেন অগ্রাধিকার- এ বিষয়ে বৃহস্পতিবার সচিবালয়ে বসে বৈঠক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা দেয়ার জন্য ৪২ হাজার কর্মীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। কোন হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টার থেকে টিকা দেয়া হবে তা স্বাস্থ্য মন্ত্রণালয় ঠিক করে দেবে। স্টোরেজের পাশাপাশি সেখানকার নিরাপত্তা ও সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের ব্যাপারে আলোচনা করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ১৮ বছরের নীচে ও প্রবাসীদের প্রাথমিকভাবে টিকা দেয়া হবে না। তিনি জানান, প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিয়ে করোনা মোকাবিলায় বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।