বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ম্যালওয়্যার শনাক্ত, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন

4
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকা:
বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ম্যালওয়্যার শনাক্ত হয়েছে। এর মাধ্যমে শক্তিশালী সাইবার হামলার শঙ্কায় আছে কেন্দ্রীয় ব্যাংক। হামলা থেকে রক্ষায় সাইবার নিরাপত্তা জোরদার করাসহ নিরাপত্তার স্বার্থে ইন্টারনেট সংযোগ সাময়িকভাবে বিচ্ছিন্ন করা হয়েছে।

কম্পিউটার, স্মার্ট ডিভাইস কিংবা সার্ভারে সংরক্ষিত গোপন তথ্য চুরির জন্য বহুল ব্যবহৃত পদ্ধতি ম্যালওয়্যার। যেখানে শক্তিশালী ভাইরাসের সাহায্যে অনলাইনে আক্রমণ করে হ্যাকার গ্রুপ। এর মাধ্যমে অর্থনীতি ও প্রযুক্তিতে শক্তিশালী দেশগুলোর সার্ভারে হামলার ঘটনা কম নয়।

এমনই এক ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে বাংলাদেশ ব্যাংকের সার্ভারে। এর মাধ্যমে শক্তিশালী সাইবার হামলার শঙ্কায় আছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্ভাব্য হামলা থেকে রক্ষায় সাইবার নিরাপত্তা জোরদারে কাজ চলছে বলে জানান, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জাকির হাসান। বলেন, নিরাপত্তার স্বার্থে কেন্দ্রীয় সাইবার ওয়ার্ক স্টেশনের ইন্টারনেট সংযোগ সাময়িকভাবে বিচ্ছিন্ন করা হয়েছে।

ব্যাংকিং সিস্টেমের সফটওয়্যার ও কম্পিউটার নেটওয়ার্কে অনুপ্রবেশ ঠেকাতে গেলো বছরে একাধিকবার সাইবার সতর্কতা জারি করে বাংলাদেশ ব্যাংক। সীমিত করা হয়েছিলো, এটিএমসহ সব অনলাইন ব্যাংকিং সেবা।