আওয়ামী লীগ ‘ঠুনকো’, বিএনপি ‘নেতৃত্বশূন্য’: জি এম কাদের

১০ই জানুয়ারী, ২০২১ || ০৩:৫৬:৫৪
8
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকাঃ
দেশের দুই প্রধান রাজনৈতিক দলের নেতৃত্বে ‘দুর্বলতা’ দেখছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের।

রোববার রাজধানীতে এক দলীয় মতবিনিময় সভায় তিনি বলেন, “আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতৃত্ব নিয়ে আছে। উনি যতটুকু, দল ততটুকু। নীচে কেউ নেই। উনার দলের সাবেক মেয়র বলেন বর্তমান মেয়র উপযুক্ত নন। দলের শীর্ষ নেতার ভাই বলেন, ‘পালানোর পথ খুঁজে পাবেন না’। শীর্ষ নেতৃত্ব যতদিন, ততদিন ঠিক। এর বাইরে তাদের অবস্থা ঠুনকো।”

আর বিএনপি প্রসঙ্গে সংসদের বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের বলেন, “বিএনপির শীর্ষ নেতৃত্ব শূন্য। তাদের শীর্ষ নেত্রী মুচলেকা দিয়ে রাজনীতি থেকে দূরে ঘরে বসে আছেন। এরপরে যিনি তিনি কনভিক্টেড, বিদেশে আছেন। এর নীচে যে নেতৃত্ব আছে তাদের অবস্থা ভালো নয়।”

দুই দলের নেতৃত্বের অবস্থা তুলে ধরে জাতীয় পার্টির অবস্থান শক্তিশালী করতে কর্মীদের আহ্বান জানান তিনি।

“মানুষ বিকল্প চায়। দুই দলের বাইরে জাতীয় পার্টির সেই সম্ভাবনা আছে। বিএনপির সংগঠন যেকোনো সময় ভেঙে পড়তে পারে। তাদের সমর্থকদের দল চাই। জাতীয় পার্টির সেই সম্ভাবনা আছে।”

ক্ষমতাসীনদের সমালোচনা করে জিএম কাদের বলেন, “নেতাকর্মীরা হাজার কোটি টাকার মালিক। যে একসময় রিকশা ভাড়া দিতে পারত না তার এখন পাজেরো গাড়ি। টাকা রাখার সিন্দুক নেই। বিদেশের ব্যাংকে পাচার করছে।”

জাপার প্রতিষ্ঠাতা এরশাদকে ক্ষমতাচ্যুত করার আন্দোলনকে ‘অবৈধ’ উল্লেখ করে তিনি বলেন, “একানব্বইয়ের পর দুই দল দেশে সাংবিধানিক একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করেছে। জনগণের সঙ্গে প্রতারণা করেছে।”

জাপার নারায়ণগঞ্জ জেলা, মহানগর ও মুন্সিগঞ্জের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় দলের মহাসচিব জিয়াউদ্দিন আহম্মেদ বাবলু বলেন, “১২ বছর একটি দল দেশ শাসন করছে। তারা বলে দেশে কোনো সংকট নেই। খাদ্য সংকট নেই। অথচ খাদ্য আমদানি করছে। এদের কথা ও কাজের মিল নেই। উন্নয়ন আমরাও চাই। কিন্তু এমন উন্নয়ন চাই না যেখানে গুম-খুন, যুবলীগের সন্ত্রাস আছে, দখলবাজি আছে। মানুষ নিরাপত্তা চায়, মা-বোনের সম্ভ্রম ইজ্জত রক্ষা করতে চায়।

“ধর্ষণের জন্য ফাঁসির আইন করলেন, ধর্ষণ বন্ধ হল না। কলাবাগানে একটি স্কুলছাত্রী ধর্ষণ হল, মারা গেল। আইন করে লাভ নেই যদি সঠিক প্রয়োগ করতে না পারেন। আইন প্রয়োগে সরকারের সদিচ্ছা নেই। আমরা সুশাসন -আইনের শাসন চাই। জানমালের নিরাপত্তা চাই। এখানে সরকার ব্যর্থতার পরিচয় দিয়েছে।”

বনানীতে দলের চেয়ারম্যানের কার্যালয়ে এই সভায় সভাপতিত্ব করেন জাপার অতিরিক্ত মহাসচিব নারায়ণগঞ্জের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা।