বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিলো মার্কিন কংগ্রেস

8
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল ডেস্ক রিপোর্টঃ
জো বাইডেনকে নতুন মার্কিন প্রেসিডেন্ট এবং কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের কংগ্রেস । বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিবিসি এ তথ্য জানায়।

বুধবার (৬ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে অধিবেশন চলাকালীন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা সেখানে ঢুকে সশস্ত্র হামলা চালান। এ ঘটনায় অন্তত চারজন নিহত এবং আরও অনেকে আহত হন। সেসময় অধিবেশন স্থগিত হয়ে গেলেও পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসার পর তা আবারও শুরু হয়।

এতে মার্কিন সিনেট এবং হাউস অব রিপ্রেজেন্টিটিভস পেনসিলভানিয়া এবং অ্যারিজোনা অঙ্গরাজ্যের ভোটের আপত্তি খারিজ করে দিলে ইলেকটোরাল ভোট অনুমোদিত হয়। এর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয় আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হয়েছে।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালানোয় কংগ্রেসের এই নিয়মতান্ত্রিক অধিবেশন বিঘ্নিত হয়েছিল। এ সময় অধিবেশন কয়েক ঘণ্টা স্থগিত ছিল।

পুলিশ হামলাকারীদের ভবনটি থেকে সরিয়ে দেওয়ার পর অধিবেশন আবার শুরু করা হয় এবং যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী কংগ্রেস সদস্যরা তাদের ওপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে শেষ করেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন ওই হামলার ঘটনাকে ‘বিদ্রোহ’ অভিহিত করে এর নিন্দা জানিয়েছেন।

হামলার ঘটনার পর প্রেসিডেন্ট ট্রাম্প তার উগ্র সমর্থকদের ‘বাড়ি ফেরার’ আহ্বান জানালেও নির্বাচনে কারচুপির মিথ্যা অভিযোগ করে যেতে থাকেন বলে জানিয়েছে বিবিসি।

ট্রাম্পের এসব অভিযোগ ও সমর্থকদের প্রতি করা বিভিন্ন উক্তির কারণে টুইটার ও ফেইসবুক কর্তৃপক্ষ তার একাউন্ট কয়েক ঘণ্টার জন্য স্থগিত করে রেখেছে।