পাকিস্তানকে তুলোধুনো করে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে নিউজিল্যান্ড

6
Print Friendly, PDF & Email

স্পোর্টস নিউজ ডেস্কঃ
সিরিজের দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে ইনিংস এবং ১৭৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। এই জয়ে প্রথমবারের মতো আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ের পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষেও উঠেছে কিউইরা।

ক্রাইস্টচার্চে ম্যাচের চতুর্থ দিনে কিউইদের আরও একবার ব্যাটিং করতে বাধ্য করার জন্যই ৩৫৪ রান করতে হতো পাকিস্তানকে। কিন্তু ফলোঅন করতে নামা সফরকারীদের ইনিংস মাত্র ১৮৬ রানেই গুটিয়ে গেছে।  

আগের দিন ফলোঅন করতে নেমে দিনশেষে ৮ রান তুলতেই ১ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। এরপর চতুর্থ দিনেও কিউই বোলারদের দাপটের সামনে টিকতেও পারেননি পাকিস্তানি ব্যাটসম্যানরা। সর্বোচ্চ ৩৭ রান করে এসেছে আজহার আলী এবং জাফর গোহরের ব্যাট থেকে।

বল হাতে রীতিমত আগুন ঝরিয়েছেন কিউই পেসার কাইল জেমিয়েসন। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে মাত্র ৪৮ রান খরচে ৬ উইকেট তুলে নিয়েছেন তিনি। ৩ উইকেট গেছে ট্রেন্ট বোল্টের দখলে। বাকি উইকেট নিয়েছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন!

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২৯৭ রান তুলেছিল পাকিস্তান। জবাবে ৬ উইকেট হারিয়ে ৬৫৯ রান তুলতেই নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। উইলিয়ামসন করেন ডাবল সেঞ্চুরি এবং হেনরি নিকোলস ও ডেরিল মিচেলের ব্যাট থেকে আসে দুটি অনবদ্য সেঞ্চুরি।  

এই ম্যাচটি কিউই অধিনায়ক উইলিয়ামসনের জন্য বিশেষ হয়ে থাকবে। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে শীর্ষে উঠার পর এই এক ম্যাচেই উইলিয়ামসন যৌথভাবে ব্র্যান্ডন ম্যাককালামের সঙ্গে কিউইদের রেকর্ড ৪টি ডাবল সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন। এছাড়া নিউজিল্যান্ড অধিনায়ক হিসেবে রেকর্ড ৩টি ডাবল সেঞ্চুরির (ম্যাককালাম ও স্টিভেন ফ্লেমিংয়ের সঙ্গে) রেকর্ডও স্পর্শ করেছেন তিনি। এর বাইরে টেস্টে ৭ হাজার টেস্ট রানের মাইলফলকেও পৌঁছান উইলিয়ামসন। এই কীর্তি গড়তে তিনি লারা, পন্টিং, এবি ডি ভিলিয়ার্সদের চেয়েও ছিলেন দ্রুততম।

এই জয়ে ১১৮ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে পৌঁছে গেছে নিউজিল্যান্ড। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া ও ভারত যথাক্রমে ২ ও ৪ পয়েন্ট করে পিছিয়ে আছে। শেষোক্ত দুই দল আবার বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সিডনিতে মুখোমুখি হবে।  

সংক্ষিপ্ত স্কোরঃ
পাকিস্তান ১ম ইনিংস: ২৯৭/১০ (আজহার আলী ৯৩, মোহাম্মদ রিজওয়ান ৬১; জেমিয়েসন ৬৯/৫, টিম সাউদি ৬১/২)

পাকিস্তান ২য় ইনিংস: ১৮৬/১০ (আজহার ৩৭, জেমিয়েসন ৪৮/৬, বোল্ট ৪৩/৩)

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৬৫৯/৬ ডি. (উইলিয়ামসন ২৩৮, হেনরি নিকোলস ১৫৭, ডেরিল মিচেল ১০২*; শাহিন আফ্রিদি ১০১/২, মোহাম্মদ আব্বাস ৯৮/২, ফাহিম আশরাফ ১০৬/২)

ফলাফল: নিউজিল্যান্ড ইনিংস ও ১৭৬ রানে জয়ী
সিরিজ: ২-০ ব্যবধানে জয়ী নিউজিল্যান্ড

ম্যাচ সেরা: জেমিয়েসন
সিরিজ সেরা: উইলিয়ামসন