করোনার নতুন ধরন প্রতিরোধে টিকা কাজ নাও করতে পারে: গবেষনায় তথ্য

3
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
নতুন ধরনের করোনা প্রতিরোধে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে আবারও সন্দেহ প্রকাশ করেছেন গবেষকরা। বিশেষ করে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ধরনের বিরুদ্ধে চলমান কোভিডের টিকা কাজ নাও করতে পারে বলে মনে করছেন ব্রিটেনের কয়েকজন গবেষক।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ধরনটি যুক্তরাজ্যের চেয়েও অনেক বেশি সংক্রামক।

ব্রিটেনে গত মাসে করোনার নতুন ধরন শনাক্তের কয়েকদিন পরেই দক্ষিণ আফ্রিকায় করোনার আরো এক ধরন শনাক্তের কথা জানায় আফ্রিকা কর্তৃপক্ষ। নতুন ধরন শনাক্তের পর হু হু করে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। আক্রান্তের টালিতে স্পষ্ট কতটা সংক্রামক করোনার নতুন ধরন।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ধরন নিয়ে বেশ উদ্বিগ্ন ব্রিটেনের গবেষকরা। যুক্তরাজ্যের স্বাস্থ্য উপদেষ্টাদের উদ্ধৃত করে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, গবেষকদের অনেকেই মনে করছেন, করোনার টিকায় এই ভাইরাসকে দমানো সম্ভব নয়। দক্ষিণ আফ্রিকার করোনাভাইরাসের গুরুত্বপূর্ণ স্পাইক প্রোটিনে অনেক বেশি রূপান্তর হওয়ায় ভ্যাকসিন কার্যক্ষমতা হারাবে বলে দাবি করেন তারা।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী জানান, যুক্তরাজ্যের চেয়ে আফ্রিকা অনেক বেশি ঝুঁকিতে রয়েছে। আমাদের শঙ্কা করোনার ভ্যাকসিনটি নতুন শনাক্ত হওয়া ধরনে নাও কাজ করতে পারে। এছাড়া দক্ষিণ আফ্রিকার ধরনটি অনেক বেশি সংক্রামক। আর কারণেই আমরা দেশটির সঙ্গে সব ধরনের ফ্লাইট বন্ধ রেখেছি।

তবে করোনার নতুন ধরনটি চলমান ভ্যাকসিনে কাজ না করলেও নতুন ভ্যাকসিন উদ্ভাবনে খুব বেশি সময় লাগবে না বলে জানিয়েছেন ম্যাট হ্যানকক। সর্বোচ্চ এক মাস থেকে দেড় মাসের মধ্যে এটি উদ্ভাবনের আশা প্রকাশ করেন তিনি।