মারা গেছেন অধ্যাপক আহমদ কবির

13
Print Friendly, PDF & Email

ঢাবি করসপন্ডেন্ট, ঢাকা:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের সাবেক অধ্যাপক আহমদ কবির মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল রোববার সন্ধ্যায় ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ৭৬ বছর বয়সী আহমদ কবির ক্যানসারে আক্রান্ত ছিলেন।

দুই সপ্তাহ আগে তাঁর ক্যানসার ধরা পড়ে বলে জানান আহমদ কবিরের মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক উপমা কবির। রোববার রাত ১১টায় বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে আহমদ কবিরের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

আজ সোমবার সকাল ৮টায় অপরাজেয় বাংলার পাদদেশে মরদেহ রাখার পর চট্টগ্রামের মিরসরাইয়ে গ্রামের বাড়িতে তাঁকে দাফন করার কথা জানিয়েছে পরিবার।

অধ্যাপক আহমদ কবির স্ত্রী, তিন মেয়ে রেখে গেছেন। তাঁর তিন মেয়েই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষক।

আহমদ কবির ১৯৪৪ সালে চট্টগ্রামের মিরসরাইয়ের মিঠাছাড়া জন্মগ্রহণ করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সাহিত্যতত্ত্ব, সাহিত্যের রূপরীতি ও মধ্যযুগীয় সাহিত্যের উপর পাঠদান ও গবেষণা করেছেন। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি কর্তৃক প্রকাশিত বাংলাপিডিয়া ও ‘হিস্ট্রি অব বেঙ্গল’ গ্রন্থের ভাষা সম্পাদনা করেন।

অধ্যাপক আহমদ কবিরের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘অধ্যাপক আহমদ কবির ছিলেন একজন শিক্ষাবিদ ও গবেষক। তিনি ছিলেন সমাজ ও সাহিত্য বিশ্লেষণ ও পর্যালোচনায় সিদ্ধহস্ত। সৃজনশীল আধুনিক বাংলা সাহিত্যচর্চা ও সম্পাদনায় তিনি অসাধারণ অবদান রেখে গেছেন।’