ভারতীয় পেঁয়াজ ৫০ টাকার নিচে বিক্রি সম্ভব নয়: বাণিজ্যমন্ত্রী

19
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকা:
ভারতীয় পেঁয়াজ আমদানি করা হলেও ৫০ টাকার নিচে বিক্রি করা সম্ভব হবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। শুল্ক বাড়ানো হবে কিনা সে বিষয়ে পর্যালোচনা হচ্ছে বলেও জানান তিনি।

রোববার (৩ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে দেশি কৃষকের স্বার্থ রক্ষা করেই আমদানি করা হবে বলে সাংবাদিকদের জানান টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, দেশে পেঁয়াজের কোনো সংকট নেই। সংকট শুরু হয় বর্ষা মৌসুমের পর। আগামী তিন বছরের মধ্যেই বাংলাদেশ পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পরিকল্পনা করা হচ্ছে। এ ক্ষেত্র নতুন জাত উদ্ভাবনের চিন্তা করা হচ্ছে।

তিনি বলেন, চালের দাম দফায় দফায় বাড়ায় অবাধ আমদানির সুযোগ দিয়েছে সরকার। যেকোনো ব্যবসায়ী চাইলে খাদ্য মন্ত্রণালয়ের মাধ্যমে অনুমোদনের পর বাণিজ্য মন্ত্রণালয় অনুমোদন দেবে। এরইমধ্যে ধানের দাম ১শ’ টাকার মতো কমেছে। চালের দামও কমে আসবে। কোনো অসাধু ব্যবসায়ী যেন সুযোগ না পায় সে জন্য জনমত গঠন করার আহ্বান জানান মন্ত্রী।

ভোজ্যতেলের অস্বাভাবিক দাম বৃদ্ধির প্রশ্নে টিপু মুনশি বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে। অহেতুক কেউ দাম যেন না বাড়ায় সেদিকে নজর রাখা হচ্ছে।

এদিকে, ভোগ্যপণ্যের দাম নিয়ে বিএনপির করা মানববন্ধন সম্পর্কে বাণিজ্যমন্ত্রী বলেন, বিএনপি কর্মসূচি যতটা না জনগণের জন্য তারচেয়ে বেশি রাজনৈতিক।