শুভ হোক ২০২১

106
Print Friendly, PDF & Email

শ্রেয়া রায়:
২০২০ সাল আমাদের সবার জন্যই খারাপ গেছে। কেউ খাদ্যের কষ্ট, কেউ আবার টাকাপয়সার সমস্যার জন্য অনেক ধরনের কষ্ট করেছে। শিক্ষার্থীরা স্কুলে যাওয়ার অপেক্ষায় সারা বছর বাসায় বসে কাটিয়েছে। বাসায় বসেও ক্লাস করেছে। কিন্তু অনলাইন ক্লাস আর এমনি স্কুলে গিয়ে ক্লাস করায় অনেক পার্থক্য তাই নয় কি?

জীবন একটা রাস্তার মত। জীবনের গাড়ি কখনোই এক পথে চলতে থাকে না। তাতে পরিবর্তন আসেই। আর এই পরিবর্তনই স্বাভাবিক। তেমনি ২০২০ সালে প্রতিটি মানুষের জীবনে অনেক পরিবর্তন এসেছে।

জীবনের এই চলার পথে এই পরিবর্তন মানুষের যেমন ক্ষতি করে যায় তেমনি অনেক কিছু শিখিয়েও যায়। তেমনি ২০২০ সালে কোভিড-১৯ আমাদের জীবনে ক্ষতির পরিবর্তন এনে এক শিক্ষা দিয়ে গেছে।

উন্নত প্রযুক্তির ব্যবহারের বিষয় অজানা ব্যাক্তিদের জানিয়েছে। যারা কাজের চাপে পরিবারের সদস্যদের সাথে সময় কাটানো, তাদের সাথে কিছুক্ষণ কথা বলারও সময় পেত না তাদের সেই সুযোগ করে দিয়েছে এই লকডাউন। এই করোনায় মানুষের ধৈর্য্য বাড়িয়ে দিয়েছে। কেউ হয়তো নিজের জন্য সময় কাটাতে প্রায় ভুলেই গিয়েছিল তাদের জন্য সেই সুযোগও করে দিয়েছে ২০২০।

সবকিছু খারাপ থাকে না হয়ত তার মধ্যেও ভালো কিছু থাকে। তেমনি ২০২০ এ অনেকের অনেক ধরনের সমস্যা হয়েছে। মানুষকে সর্বশান্ত করে দিয়েছে। তবু্ও অনেক সময় সাধ্যে না পারলেও আশার আলো মানুষকে বাঁচিয়ে রাখে। তাই আমরা আশা করতে পারি যেন ২০২১ সাল আমাদের জীবনকে আবার আগের মত করে দেয়। মানুষ যেন নির্দ্বিধায় বাইরে যেতে পারে। শিক্ষার্থীরা যেন প্রযুক্তি থেকে মুক্তি পেয়ে আবার আনন্দের সাথে বিদ্যালয়ে যেতে পারে। আবার যেন একটি সাধারণ জীবনে ফিরে যেতে পারি। করোনা ভাইরাস যেন এ পৃথিবী থেকে চলে যায়। শুভ হোক আগত ২০২১।