আসামের সরকারি সব মাদ্রাসা বন্ধ করতে বিল পাস

7
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
ভারতের আসাম রাজ্যের সরকারি সব মাদ্রাসা বন্ধ করতে রাজ্যের বিধানসভায় একটি বিল পাস হয়েছে। কংগ্রেসসহ অন্যান্য বিরোধী দলের তুমুল প্রতিবাদের সত্ত্বেও বুধবার (৩০ ডিসেম্বর) বিলটি পাস হয়। ফলে বন্ধ হচ্ছে আসামের প্রায় ৬শ’ সরকারি মাদ্রাসা।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, বিলটি এখন গভর্নরের কাছে পাঠানো হচ্ছে। সেখানে অনুমোদন পেলেই আসামের সব মাদ্রাসা আগামী বছরের ১ এপ্রিল থেকে স্কুলে পরিণত হবে। 

বিলটির আওতায় আসামের মাদ্রাসা শিক্ষা বোর্ডটিও নিষিদ্ধ করা হচ্ছে বলে খবরে উঠে এসেছে। আসামের শিক্ষামন্ত্রী হিমান্তা বিশ্ব শর্মা জানিয়েছেন, বেসরকারি মাদ্রাসা তদারকি করার জন্য শিগগিরই আরেকটি বিল উত্থাপন করা হবে রাজটির বিধানসভায়।

বিলে দুটি বিদ্যমান আইন বাতিল করার প্রস্তাব করা হয়েছে, আসাম মাদ্রাসা শিক্ষা (প্রাদেশেকিকরণ) আইন, ১৯৯৫ এবং আসাম মাদ্রাসা শিক্ষা (কর্মচারীদের পরিষেবা প্রাদেশিককরণ এবং মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের পুনর্গঠন) আইন, ২০১৩।

এর আগে সরকারি সব মাদ্রাসা ও সংস্কৃত টোল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল আসামের রাজ্য বিজেপি সরকার। তবে বুধবারের বিলটির মধ্যে সংস্কৃত টোল বন্ধ করে দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়নি।