ঘর পরিচ্ছন্ন অভিযান পুলিশে ডোপটেস্ট চলবে: আইজিপি

4
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকা:
‘ডোপটেস্ট’কে ঘর পরিচ্ছন্ন অভিযান উল্লেখ করে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, বাহিনীর সবার জন্য এটি প্রযোজ্য এবং অব্যাহত থাকবে। পুলিশে মাদকসেবীর কোনো স্থান নেই। বিষয়টি সবার কাছে পরিষ্কার করতে চাই।

রোববার (২৭ ডিসেম্বর) সকালে রাজশাহী নগর পুলিশের ‘অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টার, কিশোর গ্যাং ডাটাবেজ এবং হ্যালো আরএমপি অ্যাপ’ উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে মেজর সিনহা হত্যার তদন্ত প্রতিবেদনে তৎকালীন কক্সবাজারের এবং বর্তমানে রাজশাহীর পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার যে সুপারিশ সে সম্পর্কে জানতে চান সাংবাদিকরা। তবে এটি আদালতের বিষয় উল্লেখ করে কোনো মন্তব্য করতে রাজি হননি আইজিপি।

এর আগে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সরকার কাজ করছে। এক্ষেত্রে সৃজনশীল প্রযুক্তির যথাযথ প্রয়োগ এবং সময়োচিত ব্যবহারই দেশের আর্থসামজিক উন্নয়ন ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারে। সেই লক্ষ্যে প্রধানমন্ত্রী দিনবদলের নন্দিত সনদ ‘রূপকল্প ২০৪১’ দিয়েছেন। এর মধ্যে ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠার এক সুচিন্তিত কর্মসূচি অন্তর্ভুক্ত করা হয়েছে।

তারই ধারাবাহিকতায় রাজশাহী মেট্রোপলিটন এলাকার অপরাধ ও অপরাধী চিহ্নিতকরণ, অপরাধ দমন, জনসাধারণের নিরাপত্তা সুনিশ্চিত করতে নতুন অ্যাপস উদ্বোধন করা হলো। এটি মেট্রোপলিটন এলাকার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে অন্যতম ভূমিকা রাখবে বলেও প্রত্যাশা করেন আইজিপি।

অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরএমপি কমিশনার মো. আবু কালাম সিদ্দিক ও রাজশাহী রেঞ্জ ডিআইজি আব্দুল বাতেন। অনুষ্ঠানে রাজশাহী নগর ও রেঞ্জ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, শহরের গুরুত্বপূর্ণ স্থান ও মোড়ে স্থাপিত সিসি ক্যামেরায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টারের মাধ্যমে সার্বক্ষণিক মনিটর করা হবে। এর মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন এলাকায় সন্দেহভাজন ও অপরাধীদের গতিবিধি পর্যবেক্ষণ, অপরাধীকে দ্রুত শনাক্তকরণ সহজ হবে।

এছাড়া ‘কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ’ তৈরি করা হয়েছে। ডাটাবেজে প্রায় ৪০০ কিশোরের বিস্তারিত তথ্য এ ডিজিটাল ডাটাবেজে অন্তর্ভুক্ত হয়েছে। ‘হ্যালো আরএমপি অ্যাপ’র মাধ্যমে এখন থেকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কাছে তথ্য প্রদান ও অনলাইনে অভিযোগ করা যাবে।

বাংলাদেশ পুলিশের জরুরিসেবা যেমন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, অনলাইন জিডি এবং ৯৯৯ জাতীয় জরুরি সেবাসমূহ এ অ্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ অ্যাপ থেকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সব কর্মকর্তার ফোন নম্বর, মোবাইল নম্বর এবং ই-মেইল ঠিকানা পাওয়া যাবে। এছাড়া এ অ্যাপের মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ওয়েব পোর্টাল এবং অনলাইন নিউজ পোর্টালটিও দেখা যাবে।