মীর সাব্বিরের সিনেমায় নচিকেতার গান

7
Print Friendly, PDF & Email

কালচারাল ডেস্ক:
প্রেমে-বিরহে কিংবা জীবনের নানা বোধ নিয়ে তিনি গান বাঁধেন। তার সেসব গান শ্রোতার প্রাণে আগুণ ধরায়। প্রেমিককে করে সংগ্রামী, আর সংগ্রামী মানুষকে করে তুলে সাহসী ও বিপ্লবী। তিনি নচিকেতা চক্রবর্তী। গান গেয়ে চলেছেন দীর্ঘদিন ধরে। উপহার দিয়েছেন অসংখ্য কালজয়ী সব গান, কথা ও সুর।

ওপার বাংলার পাশাপাশি এপাড়েও তার আকাশছোঁয়া জনপ্রিয়তা। কালজয়ী ‘হঠাৎ বৃষ্টি’ সিনেমায় গান গেয়ে তিনি ঢালিউডের সিনেমায় প্রথমবার হাজির হয়েছিলেন। এরপর তাকে পাওয়া গেছে আরও অনেকবার।

সেই ধারাবাহিকতায় আবারও বাংলাদেশি সিনেমায় কণ্ঠ দিলেন নচিকেতা। তিনি গেয়েছেন জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির পরিচালিত ‘রাত জাগা ফুল’ সিনেমার জন্য। সরকারি অনুদানপ্রাপ্ত এই সিনেমা দিয়েই চলচ্চিত্র পরিচালক হিসেবে অভিষেকের অপেক্ষায় মীর সাব্বির। এরই মধ্যে ছবিটির নির্মাণকাজ শুরু করেছেন তিনি।

পরিচালক জানান, সম্প্রতি কলকাতার একটি স্টুডিওতে তার সিনেমার জন্য একটি গানের রেকর্ডিংয়ে অংশ নিয়েছেন নচিকেতা। এটি লিখেছেন মীর সাব্বির এবং সুর করেছেন কলকাতার তমাল চক্রবর্তী। গানটির শিরোনাম ‘দিন বদলের দিন শুরু’। সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী।

গানটি নিয়ে পরিচালক মীর সাব্বির বলেন, ‘প্রথমবার সিনেমা নির্মাণ করছি। চেষ্টা করছি ইউনিক একটা সিনেমা দর্শকদের উপহার দিতে। আমাদের সিনেমায় গান সবসময়ই খুব গুরুত্বপূর্ণ। তাই এ জায়গাটিতে কোনো ছাড় দিতে চাই না, কোনো অবহেলা করতে চাই না। দর্শক শুনে তৃপ্তি পাবেন এমন কিছু গান করার চেষ্টা চলছে।

সেই প্রচেষ্টার অংশ হিসেবেই নচিকেতা চক্রবর্তীর মতো দুই বাংলার জনপ্রিয় শিল্পীর কণ্ঠে গানটি তৈরি করা হয়েছে। তিনি গানটি বেশ উপভোগ করে গেয়েছেন এটা আমার জন্য অনেক আনন্দের, ভালো লাগার।’

গানটির মধ্যে এক ধরণের সচেতনতার বার্তা দেয়া হবে বলেও জানালেন মীর সাব্বির।

‘রাত জাগা ফুল’ সিনেমাটি মুক্তির ব্যাপারে পরিচালক মীর সাব্বির বলেন, ‘চলতি ডিসেম্বরেই সিনেমাটি মুক্তির পরিকল্পনা করেছিলাম। কিন্তু করোনার কারণে সব উলট পালট হয়ে গেল। সময়মতো কাজ শেষ করতে পারিনি। তাই নতুন করে সব সিদ্ধান্ত বদলাতে হলো। ভাবছি আসছে বছরের ফেব্রুয়ারিতে ছবিটি মুক্তি দেবো।’

‘রাত জাগা ফুল’ সিনেমায় জুটি বেঁধে অভিনয়ের সৌরভ ছড়াবেন জান্নাতুল ফেরদৌস ঐশী ও আবু হুরায়রা তানভীর। আরও অভিনয় করেছেন দিলারা জামান, আবুল হায়াত, শর্মিলী আহমেদ, ফজলুর রহমান বাবু, এজাজুল ইসলাম, নাজনীন চুমকী, মীর সাব্বির, জয়রাজ প্রমুখ।