ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন ক্যাপের মূল্য সাড়ে ৪ লাখ ডলার

14
Print Friendly, PDF & Email

স্পোর্টস নিউজ ডেস্কঃ
ঘোষণার পর নিলামে প্রত্যাশিতভাবেই সাড়া ফেলল স্যার ডন ব্র্যাডমানের ব্যাগি গ্রিন ক্যাপ। কিংবদন্তি ব্যাটসম্যানের অভিষেক টেস্টের ক্যাপ সাড়ে ৪ লাখ অস্ট্রেলিয়ান ডলারে কিনে নিয়েছেন ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান।

এই বছরের শুরুতে আরেকটি নিলামে নির্ভানার গিটারিস্ট ও ভোকাল কার্ট কোবেইনের গিটার ৯০ লাখ অস্ট্রেলিয়ান ডলারে কিনে হইচই ফেলে দিয়েছিলেন এই ফ্রিডম্যান। ব্র্যাডম্যানের ক্যাপটি নিলামে পাওয়ার পর ফ্রিডম্যান এটি প্রদর্শন করাবেন অস্ট্রেলিয়া জুড়ে।

সাড়ে ৪ লাখ অস্ট্রেলিয়ার ডলারে বিক্রি হওয়া ব্র্যাডম্যানের এই ক্যাপ এখন দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্রিকেট স্মারক। এই বছরের শুরুতে আরেক অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্নের ব্যাগি গ্রিন ক্যাপ বিক্রি হয়েছিল ১০ লাখ ৭ হাজার ৫০০ অস্ট্রেলিয়ান ডলারে। দাবানলে ক্ষতিগ্রস্থদের সহায়তায় ওই অর্থ দান করেছিলেন ওয়ার্ন।

অভিষেক টেস্টের এই ক্যাপটি ব্র্যাডম্যান ১৯৪৯ সালে উপহার দিয়েছিলেন অ্যাডিলেইডে তার প্রতিবেশি ও পারিবারিক বন্ধু পিটার ডানহ্যামকে। ১০ লাখ ডলার প্রতারণার দায়ে এই বছরের শুরুতে ৮ বছরের জেল হয় ডানহ্যামের।

এই ব্যাগি গ্রিন পরে অভিষেক টেস্টে অবশ্য খুব ভালো করতে পারেননি ব্র্যাডম্যান। ১৯২৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ব্রিজবেনে সেই ম্যাচে তিনি করেছিলেন করেছিলেন ১৮ ও ১। তবে এরপর যা করেছেন, তাতে ব্র্যাডম্যানের যে কোনো স্মারকই হয়ে উঠেছে মহামূল্য।

ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যান বলে মনে করা হয় ব্র্যাডম্যানকে। বলা হয়, শুধু ক্রিকেট বা খেলাধুলার জগতে নয়, সব মিলিয়েই একসময় অস্ট্রেলিয়ায় সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন ব্র্যাডম্যান। 

এবারের আগে ব্র্যাডম্যানের ১৯৪৮ অ্যাশেজের ব্যাগি গ্রিন ক্যাপ নিলামে বিক্রি হয়েছিল ৪ লাখ ২৫ হাজার ডলারে।