পরমাণু সমঝোতায় ফিরতে বাইডেনের যথেষ্ট সময় নেই: লস এঞ্জেলেস টাইমস

2
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণ করার পর ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে বেশি সময় পাবেন না বলে মন্তব্য করেছে মার্কিন দৈনিক লস এঞ্জেলেস টাইমস। আমেরিকার রাজনৈতিক বিশ্লেষক ও ভাষ্যকারদের উদ্ধৃতি দিয়ে সোমবার এক নিবন্ধে একথা জানিয়েছে মার্কিন দৈনিকটি।

এটি লিখেছে, পররাষ্ট্রনীতির ক্ষেত্রে জো বাইডেন প্রশাসনের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলোর একটি হবে ইরানের পরমাণু সমঝোতায় আমেরিকাকে ফিরিয়ে নেয়া।

এর কারণ হিসেবে দৈনিকটি লিখেছে, বাইডেনকে পরমাণু সমঝোতায় ফিরে যেমন অতীতে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করতে হবে তেমনি ট্রাম্প প্রশাসন পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের বিরুদ্ধে নতুন করে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে সেগুলোর ব্যাপারেও সিদ্ধান্ত নিতে হবে।

নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনি প্রচারাভিযানে বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে নেবেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে ২০১৮ সালের মে মাসে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেন। সেইসঙ্গে তিনি তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগ করার নীতি গ্রহণ করেন। ট্রাম্প দাবি করেন, এই চাপ প্রয়োগের ফলে ইরান আমেরিকার সঙ্গে ‘আরো ভালো’ চুক্তি করতে সম্মত হবে।

কিন্তু ইরান ট্রাম্পের ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি এবং আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে। চার বছর পর এখন ইরানের ব্যাপারে বিশাল ব্যর্থতা নিয়ে ডোনাল্ড ট্রাম্পকে বিদায় নিতে হচ্ছে। ট্রাম্পের সমালোচকরা বলছেন, তিনি ইরানের ব্যাপারে ভুল নীতি গ্রহণ করেছেন, অনর্থক মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়িয়েছেন এবং আমেরিকাকে তার মিত্রদের কাছ থেকে দূরে সরিয়ে রেখেছেন।

সুত্র: পার্সটুডে