দু’টি মহাদুর্যোগের ভেতরে রয়েছে বাংলাদেশ

২১ই ডিসেম্বর, ২০২০ || ০৩:০৫:১০
8
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকাঃ
এই সময়ে বিশ্বের বিভিন্ন দেশ একটি মহাদুর্যোগের মধ্যে থাকলেও বাংলাদেশ দু’টি মহাদুর্যোগের মধ্যে রয়েছে। কোভিড-১৯ ও প্রাকৃতিক দুর্যোগ। বাংলাদেশ সব সময় বন্যা, খরা, ভাঙন ও সাইক্লোন মোকাবিলা করছে। কখনো বছরে পাঁচবার বন্যা হয়। এর উপর করোনার থাবা। তারপরও বাংলাদেশ সব দুর্যোগ মোকাবিলা করছে।

সোমবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মিলনায়তনে ‘পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ বিষয়ক পরিসংখ্যানে জেন্ডার ও সামাজিক অন্তর্ভুক্তি বিষয়ে তথ্য-উপাত্ত প্রস্তুতকারী এবং ব্যবহারকারীদের জন্য পদ্ধতিগত নির্দেশনা ও নিয়ম-কানুন’ বিষয়ক প্রকাশনার সেমিনারে বিশিষ্ট পরিবেশবিদ ও বাংলাদেশ সেন্টার অ্যাডভান্সড স্ট্যাডিজের নির্বাহী পরিচালক ড. আতিক রহমান একথা বলেন।

ড. আতিক রহমান বলেন, বাংলাদেশে সব সময় প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করছে। অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে জলবায়ু পরিবর্তনের কারণে। নতুন করে পরিকল্পনা করতে হবে। নতুন পরিকল্পনার জন্য দরকার ডেটা।

তিনি বলেন, দুর্যোগ মোকাবিলার বড় উদাহরণ বাংলাদেশ। তবে বাংলাদেশ ক্লাইমেট ইনজাস্টিসের শিকার। ধনী দেশগুলো জলবায়ু পরিবর্তন করছে অথচ বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। যারা পরিবেশের ক্ষতি করছে তারা বিপদে পড়ছে না।

ইউএন উইমেন বাংলাদেশ অফিস গেস্ট অব অনার দিলরুবা হায়দার বলেন, প্রাকৃতিক দুর্যোগে নারী ও শিশু সব সময় বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তারপরও বাংলাদেশসহ বিশ্বে সেভাবে জেন্ডার ইন্ডিকেটর নেই। সামাজিক ও সাংস্কৃতিক কারণে নারী-পুরুষের ভিন্নতা রয়েছে। আশা করছি বিবিএস-এর নতুন উদ্যোগে এটা পরিষ্কার হবে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেন, দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে মডেল। আমি যখন বরিশালের বিভাগীয় কমিশনার ছিলাম তখন ১০ মাসে দু’টি দুর্যোগ মোকাবিলা করেছি। দুর্যোগের সময় নারী ও শিশু বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এটা নিরূপণ করা দরকার। সে জন্যই আমরা উদ্যোগটি হাতে নিয়েছি।