মুক্তিযুদ্ধে পরাজয়ের পরও স্বভাব বদলায়নি পাকিস্তান: রাজনাথ সিং

9
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে করুণ পরাজয়ের পরও পাকিস্তানের স্বাভাব বদলায়নি বলে মন্তব্য করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। শনিবার (১৯ ডিসেম্বর) ভারতের হায়দ্রাবাদে ভারতীয় বিমান বাহিনীর এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

রাজনাথ সিং বলেন, ‘৭১-সহ চারটি যুদ্ধে পরাজিত হয়েও জঙ্গিবাদ ছাড়তে পারেনি ইসলামাবাদ। মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশে গণহত্যা, ধর্ষণসহ মানবতাবিরোধী সবরকম অপকর্মই করেছে এ দেশটি। পরাজয়ের আগ পর্যন্ত তারা সাধারণ বাঙালির ওপর যে জুলুম চালিয়েছে তা বিশ্ববাসী জানে। ভারতের সঙ্গেও একাধিকবার যুদ্ধে জড়িয়ে প্রতিবারই হেরেছে তারা । তবুও তাদের আচরণ পরিবর্তন হওয়ার নয় বলেও মন্তব্য করেন ভারতের এই প্রতিরক্ষমন্ত্রী।

সে সময়, আঞ্চলিক শান্তি বিনষ্ট করলে দাঁত ভাঙা জবাব দেয়ারও হুঁশিয়ারি দেন রাজনাথ।

এদিকে, ভারত যখন পাকিস্তানকে জঙ্গিবাদ আর যুদ্ধ উস্কে দেয়ার জন্য দুষছে, ঠিক সে সময় একই অভিযোগ করছে পাকিস্তানও। কাশ্মীর সীমান্তের কাছে জাতিসংঘের পর্যবেক্ষকের গাড়িতে হামলা দিল্লির নির্দেশে হয়েছে বলে অভিযোগ করে পাকিস্তান।
ইসলামাবাদের দাবি, ভারত অস্ত্র বিরতি লঙ্ঘন করছে। তবে, তাদের এ দাবি অস্বীকার করেছে ভারতীয় কর্তৃপক্ষ।

এমন অবস্থায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, রাজনৈতিক অস্থিরতার কারণে এগোতে পারছে না তার দেশ। গণতন্ত্র রক্ষায় বিরোধীদলকে মত প্রকাশ করতে দেয়া হচ্ছে। বিরোধীরা পাকিস্তান সেনাবাহিনীকে দু’চোখে দেখতে পারে না বলেও মন্তব্য করেন ইমরান খান।