ভ্যাকসিন নিলেন বেঞ্জামিন নেতানিয়াহু

11
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করেছেন। শনিবার তাকে জনসম্মুখে ভ্যাকসিন নিতে দেখা গেছে। রোববার থেকে ইসরায়েলে ভ্যাকসিন কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

তেল আবিবের কাছাকাছি রামাত গান এলাকার শেবা মেডিক্যাল সেন্টারে নেতানিয়াহু (৭১) এবং দেশটির স্বাস্থ্যমন্ত্রী ইউলি এডেলস্টেইন ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন নিয়েছেন। টেলিভিশনের লাইভে পুরো কার্যক্রম দেখানো হয়েছে।

টেলিভিশনের ভাষণে জাতির উদ্দেশ্যে নেতানিয়াহু বলেন, ‘স্বাস্থ্যমন্ত্রী ইউলি এডেলস্টেইনের সঙ্গে আমাকে প্রথম ভ্যাকসিন গ্রহণের আহ্বান জানানো হয়েছিল। আপনাদের উৎসাহিত করতে আমি ভ্যাকসিন গ্রহণ করেছি।’ নভেল করোনাভাইরাস থেকে সুরক্ষা পেতে তাদের প্রত্যেককেই আগামী তিন সপ্তাহের মধ্যে একটি বুস্টার ডোজ গ্রহণ করতে হবে।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত ৩ লাখ ৭০ হাজারের বেশি মানুষের দেহে করোনা পজিটিভ ধরা পড়েছে। গত ফেব্রুয়ারিতে দেশটিতে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়।

প্রায় ৯০ লাখ জনসংখ্যার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রোববার থেকে দেশটিতে ভ্যাকসিন কার্যক্রম শুরু হচ্ছে। দেশের ১০ হাসপাতাল এবং বিভিন্ন ভ্যাকসিন কেন্দ্রে এই কার্যক্রম শুরু হবে। প্রথম দফায় স্বাস্থ্যকর্মীদের এই ভ্যাকসিন দেওয়া হবে। পরবর্তীতে সাধারণ জনগণকে এর আওতায় আনা হবে। তবে এক্ষেত্রে ৬০ বছর বা তার বেশি বয়সীরা প্রাধান্য পাবেন বলে জানানো হয়েছে।

এদিকে, গত শুক্রবার টেলিভিশনে লাইভ অনুষ্ঠানে ভ্যাকসিন নিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। অপরদিকে আগামী সোমবার ভ্যাকসিন গ্রহণ করবেন নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে এর মধ্যেই ভ্যাকসিন নিচ্ছেন না বলে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর তার দেহে ইমিউনিটি তৈরি হয়েছে।