সরকারি উদ্যোগে চালু হলো আইয়ুব বাচ্চু’র ডিজিটাল আর্কাইভ

16
Print Friendly, PDF & Email

কালচারাল ডেস্কঃ
আইয়ুব বাচ্চু। বাংলাদেশের ব্যান্ড সঙ্গীত জগতে এক অবিস্মরণীয় নাম। দেশ ছাড়িয়ে যে নাম বিশ্ব দরবারেও পৌঁছে গেছে। এই কিংবদন্তী শিল্পীর ২য় মৃত্যুবার্ষিকীতে ২৭২ গান নিয়ে চালু হলো আইয়ুব বাচ্চুর ওয়েবসাইট। প্রথমবারের মতো ভিন্ন রকমের সম্মান পেলেন কোনও শিল্পী। আর সেটাও সরকারি উদ্যোগে।

গতকাল (১৮ অক্টোবর) এই প্রয়াতের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে এর উদ্বোধন করা হয়। এতে রয়েছে আইয়ুব বাচ্চুর ২৭২টি নিবন্ধিত গানসহ অনেক কিছু।

সন্ধ্যা ৭টায় রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কপিরাইট অফিসে এক আয়োজনে অনলাইনে যুক্ত হয়ে এই আর্কাইভের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে এসময় আরও বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন।

প্রতিমন্ত্রী বলেন, ‘আইয়ুব বাচ্চু অসংখ্য গান তৈরি করে গেছেন। যা আজ আমাদের জাতীয় সম্পদে পরিণত হয়েছে। এটা সংরক্ষণে কপিরাইট অফিসের এই উদ্যোগ সাধুবাদ পাওয়ার যোগ্য। একইসঙ্গে দেশের অন্য যেসব শিল্পীরা আছেন, তাদেরকে বলবো কপিরাইট নিবন্ধন নিশ্চিত করার জন্য। কারণ তাদের সমস্ত সৃষ্টি বাংলাদেশের সম্পদ। পাশাপাশি আমাদের সম্পদ রক্ষা করার দায়িত্ব আমাদের নিজেদেরই।’

আয়োজনে যুক্ত হন আইয়ুব বাচ্চুর কন্যা ফাইরুয সাফরা আইয়ুব। তিনি কপিরাইপ অফিসকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমার বাবা কপিরাইট আন্দোলনে অনেক আগে থেকেই যুক্ত ছিলেন। সেটা ২০২০ সালে এসে সফল হলো। এটা আমাদের ও দেশের সকল শিল্পীদের জন্য বড় প্রাপ্তি।’

রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী জানান, ওয়েবসাইটটিতে শুধু গান নয়, থাকছে আইয়ুব বাচ্চুর লাইফ প্রোফাইল, তার দল এলআরবির ছবিসহ বর্ণনা, আইয়ুব বাচ্চু ও এলআরবি সংক্রান্ত যাবতীয় তথ্য, জীবনের উল্লেখযোগ্য ঘটনা, বিভিন্ন কনসার্ট-ট্যুরের বর্ণনা, গানসমূহের অডিও স্ট্রিমিংয়ের ব্যবস্থা।

এছাড়া আইয়ুব বাচ্চুর রুপালী গিটারসহ তার ব্যবহৃত ৫০টিরও বেশি গিটারের একটি থ্রিডি ডিজিটাল মিউজিয়ামও এখানে যুক্ত শিগগিরই হবে বলে তিনি জানান।

সাইটটির ঠিকানা