আর্মেনিয়া- আজারবাইজান যুদ্ধঃ ৭০০ সামরিক সদস্য নিহত

13
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
আর্মেনিয়া-আজাবারইজানের চলমান সংঘাতে প্রায় ৭’শ সামরিক সদস্য নিহত হয়েছেন। দু’দেশের মধ্যে যুদ্ধবিরতি শুরু হওয়ার কিছুক্ষণ পরই এ তথ্য জানায় নার্গোনো-কারাবাখের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তাদের তথ্য মতে, ৬৭৩ জন নিহত হয়েছেন।

২৭ সেপ্টেম্বর আজারবাইজানের সাধারণ মানুষের বসতি এবং সামরিক স্থাপনা লক্ষ্য করে আর্মেনিয়ার হামলার পর দু’পক্ষের মধ্যে নতুন করে সংঘাত শুরু হয়।  ১৯৯৪ সালে দু’পক্ষের মধ্যে বিচ্ছিন্ন সংঘাতের পর এ যুদ্ধকে সবচেয়ে বেশি প্রাণঘাতী বলে উল্লেখ করা হচ্ছে।

এদিকে, নার্গোনো-কারাবাখ অঞ্চলে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধবিরতি কার্যকরের মাত্র চার মিনিটের মাথায় সেটি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। স্থানীয় সময় শনিবার (১৭ অক্টোবর) দিবাগত মধ্যরাত থেকে ওই যুদ্ধবিরতি কার্যকর করতে সমঝোতা হয়।

তবে আর্মেনিয়ার দাবি, এটি কার্যকর হওয়ার মাত্র চার মিনিটের মাথায় আর্টিলারি শেল ও রকেট ছুড়ে তা লঙ্ঘন করেছে আজারবাইজান। এই অভিযোগের বিষয়ে এখনও পর্যন্ত আজেরি কর্তৃপক্ষের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

১৯৮০’র দশকের শেষদিকে নার্গোনো-কারাবাখের অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়। ১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের মুহূর্তে সংঘর্ষ চূড়ান্ত আকার ধারণ করে। ১৯৯৪ সালে দু’পক্ষের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আগ পর্যন্ত এ সংঘর্ষে ৩০ হাজার মানুষ প্রাণ হারান।