১২ মে থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটে দেশের সব টিভি চলবে!

39

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, চলতি বছরের ১২ মে তারিখের মধ্যে দেশের সবগুলো স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হয়ে সম্প্রচার করবে। প্রথম তিন মাস চ্যানেল মালিকদের কাছ থেকে এর জন্য কোনো খরচ নেবে না বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ।

সোমবার সচিবালয়ে দেশের টিভি চ্যানেলের মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনারস (অ্যাটকো) নেতাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ড. হাছান মাহমুদ বলেন, আগামী ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের এক বছর পূর্তি হবে। ১২ মে নাগাদ বাংলাদেশের সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ তিন মাস বিনামূল্যে সেবা দেবে। তিন মাস ফ্রি সার্ভিস দেওয়ার পরে মূল্য নির্ধারণ করা হবে।

বাংলাদেশে ক্যাবল অপারেটরদের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, বাংলাদেশি যেসব চ্যানেল প্রচারিত হয় তাদেরকে প্রতিষ্ঠার তারিখের ভিত্তিতে প্রাইয়োরিটি দিয়ে সিরিয়াল করতে হবে। যাতে দর্শক প্রথমে বাংলাদেশি চ্যানেলগুলো দেখতে পায়।

তথ্যমন্ত্রী বলেন, বিদেশি চ্যানেলের মাধ্যমে কোনো বিজ্ঞাপন আমাদের দেশে প্রচার মূলত আইনত দণ্ডনীয় অপরাধ। আমি এ মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর আমরা ক্যাবল অপারেটরদের দুইবার নোটিশ করেছি। তারা যেন এটা বন্ধ করে। আমরা আবারও নোটিশ করবো। তারা যদি বন্ধ না করে তাহলে শক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, দেশে ৪৪ টি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের অনুমোদন দেওয়া হয়েছে। এর বাইরে যেসব চ্যানেল প্রচার হচ্ছে তার কোনো অনুমোদন নেই।