সত্যি হতে চলেছে চাঁদের মাটিতে বসবাসের স্বপ্ন, মানবমূত্রের সঙ্গে চাঁদের মাটি মিশিয়ে তৈরি হবে ইট!

32
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
এতদিন পরে কি তবে সত্যি হতে চলেছে চাঁদের বাড়ির স্বপ্ন? বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের একদল গবেষক দিচ্ছেন এই স্বপ্ন সত্যি হওয়ার হাতছানি। তাদের দাবি, চাঁদের মাটিতে ইট তৈরি করার প্রক্রিয়া তারা বের করে ফেলেছেন। খবর এনডিটিভির।

আইআইএসসি এক বিবৃতিতে জানিয়েছে, চাঁদের মাটির সঙ্গে মানুষের মূত্রে থাকা ইউরিয়া মেশানো হলে সেটি বিক্রিয়ার মাধ্যমে ইট জাতীয় উপাদানে পরিবর্তিত হতে পারে। আর চিরাচরিত সিমেন্টের পরিবর্তে গুয়ার গাম অর্থাৎ এক জাতীয় আঠা দিয়ে গাঁথা হবে সেই ইট। এর ফলে এবার চাঁদের জমিতে বাড়ি বানানো সম্ভব হবে।

বহুদিন ধরেই মানুষ চাঁদের মাটিতে ঘরবাড়ি বানানোর পরিকল্পনা করছে। কিন্তু নির্মাণ উপকরণ মহাকাশে নিয়ে যেতে প্রচুর ব্যয়। হিসেব বলছে, এক পাউন্ড উপাদান পৃথিবীর বাইরে মহাকাশে পাঠানোর জন্য ব্যয় হবে কমপক্ষে সাড়ে সাত লক্ষ টাকা। ফলে বাড়ি তৈরি যেন ক্রমশই ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছিল। কিন্তু কিছু মানুষ এবার চাঁদে বসেই ইট তৈরির পরিকল্পনা করে ফেললো!

আইআইএসসি এবং ইসরোর মিলিত প্রচেষ্টায় চাঁদের মাটির সঙ্গে মানবমূত্রে থাকা ইউরিয়া মিলিয়ে তৈরি করা হবে নির্মাণকার্যের জন্য কাঁচামাল। এর ফলে সামগ্রিক উৎপাদন ব্যয় একধাক্কায় অনেকটাই কমে যাবে। গুয়ার গাম জাতীয় আঠা কাজ করবে সিমেন্টের। ফলে এখন চাঁদের বাড়ি বানানো শুধুই কিছু সময়ের অপেক্ষা বলেই মনে করছেন গবেষকরা।