ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপে নিজেকে খুঁজুন

৩০ই জুলাই, ২০২০ || ০৬:০১:৪৭
14
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক:
গুগল ছাড়া আমাদের যেনো একদিনও চলে না। যখনই মনে প্রশ্নের উদয় তখনই চটজলদি উত্তরের জন্য গুগলের কাছেই ভরসা। শুধু কি প্রশ্ন খোঁজাতেই সীমাবদ্ধ এছাড়াও পথ খুঁজে দিতেও গুগলের ওপর ভরসা করতে হচ্ছে অনেকের। কিন্তু গুগল কথাটা মনে করতেই আগে যেটা মাথায় আসে সেটা হচ্ছে ইন্টারনেট। ইন্টারনেট সংযোগছাড়া গুগল যেন অচল। তবে আজকে নেট ছাড়াই গুগল ম্যাপে নিজেকে খোঁজার কিছু কায়দা জানাবো। দেখে নিন তাহলে।

অফলাইন ম্যাপ:
গুগল ম্যাপের সুবিধা হলো অফলাইন অবস্থাতেও আপনি কোনও ম্যাপ ডাউনলোড করে রাখতে পারবেন এবং পরবর্তীকালে ওয়াই-ফাইয়ের সঙ্গে আপডেটও করিয়ে নিতে পারবেন।

ডিফল্ট অ্যাডরেস:
গুগল ম্যাপের ‘ইয়োর লোকেশন’ অপশনে গিয়ে আপনি আপনার বাড়ির এবং অফিসের ঠিকানা সেভ করে রাখতে পারেন। এতে যা সুবিধা হবে তা হলো— প্রতিদিন বাড়ি থেকে অফিস যাতায়াতের সময়ে আপনাকে আলাদা করে লোকেশন সেট করতে হবে না।

লোকেশন শেয়ার করা:
প্রায়শই এরকম হয় যে, আপনি আপনার কোনও পরিচিত বা বন্ধুকে আপনার ঠিকানা দিয়েছেন। কিন্তু তিনি রাস্তা গুলিয়ে ফেলায় কিছুতেই আপনার ঠিকানা খুঁজে পাচ্ছেন না। এরকম সময়ে আপনি আপনার লোকেশন তাঁকে শেয়ার করলে তাঁর পক্ষে আপনাকে খুঁজে পাওয়া সহজ হবে।

প্রয়োজনীয় স্থান খোঁজা:
এমনটা হয়েই থাকে, যে আপনি গন্তব্যে পৌঁছে গিয়েছেন এবং তার আশপাশের খুবই পরিচিত কোনও রেস্তোরাঁ বা দোকানের নাম আপনার মনে পড়ছে না। তখন গুগল ম্যাপের ‘প্লেসেস নিয়ারবাই’ অপশনে গিয়ে আপনি আপনার গন্তব্য খুঁজে পেয়ে যাবেন।

এক হাতে জুম করুন:
রাস্তায় চলতে চলতে গন্তব্য খোঁজার সময়ে দুই হাত দিয়ে স্ক্রিন জুম করা একটু কঠিন হয়ে পড়ে। তাই একহাতে ডাবল ট্যাপ করুন। দেখবেন স্ক্রিন জুম হচ্ছে।

ট্রেন বা বাসের সময়:
ট্রেন বা বাসের সময় তালিকাও ম্যাপে নথিভুক্ত করা থাকে। আপনার প্রয়োজন মতো ফিল্টার প্রয়োগ করে বাস, ট্রেনের রুট এবং টাইমিং জেনে নিন।

নিজের গতিবিধি পর্যবেক্ষণ করুন:
আগে কোনও এক জায়গায় গিয়েছেন, কিন্তু কিছুতেই তার নাম মনে পড়ছে না, এরকম পরিস্থিতি সৃষ্টি হলে আপনি আপনার ম্যাপ হিস্ট্রিতে গিয়ে নিজের ম্যাপ ট্র্যাক দেখতে পারবেন। সুতরাং হারিয়ে যাওয়ার কোনও সুযোগ নেই।

মিসিং প্লেস অ্যাড করা:
কোনও জায়গায় আপনি আগে গিয়েছেন কিন্তু গুগল ম্যাপে তার কোনও প্রমাণ নেই। এরকম অবস্থায় ‘অ্যাড এ মিসিং প্লেস’ অপশনে গিয়ে কোনও ঠিকানা যোগ করতে পারেন।