সাদমান ইসলাম – একজন তরুণ ওপেনারের গল্প

31
Print Friendly, PDF & Email

তাহবীবুল হাসান হাবিব, ঢাকা:
বাংলাদেশের ৯৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক হয়েছে সাদমানের। বাংলাদেশ দলের তরুণ এই বাঁহাতি ওপেনার উঠে এসেছেন এক ক্রিকেট-ঘনিষ্ঠ পরিবার থেকে। ক্রিকেটার হওয়াটা তাঁর অনিবার্যই ছিল।

২০১৪ সালের এপ্রিলে বাংলাদেশ দলের পাইপলাইন সমৃদ্ধ করার দ্বিতীয় মেয়াদ শেষে রিচার্ড ম্যাকিন্স যখন চলে যাবেন, তাঁর কাছে জানতে চাওয়া হয়, উঠতি ক্রিকেটারদের কে কে আপনার নজর কেড়েছে? ম্যাকিন্স যে দু-তিনজন ক্রিকেটারের নাম বললেন, তাঁদের একজন সাদমান ইসলাম। সাদমান-প্রসঙ্গে তাঁর মূল্যায়নটা ছিল এমন, ‘টেস্টে ওপেনার হিসেবে তামিমের সঙ্গী হওয়ার যোগ্যতা আছে ওর।’

অভিষেক ম্যাচে সাদমান যখন ব্যাটিং করছিলেন, কখনো কখনো দৃষ্টিভ্রম হয়েছে অনেকের—ব্যাটিং শৈলী, শট খেলার ধরন, রানিং বিটুইন দ্য উইকেটে যেন তামিমের ‘কার্বন কপি’! হেলমেটের মধ্যে কখনো কখনো সাদমানকে ‘ডুপ্লিকেট তামিম’ও মনে হয়েছে কারও কারও। পার্থক্যটা শুধু শারীরিক অবয়বে। মিলটা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কৌতুকও হয়েছে, ‘সাদমান যেন গরিবের তামিম’!

তার সম্পর্কে জানতে হলে আমাদের পেছনের গল্পে ফিরে যেতে হবে। পুরো নাম সাদমান ইসলাম অনিক। ব্যাটিংয়ের ধরণ-বাঁহাতি ওপেনার। প্রথমবারের মতো লাইমলাইটে আসেন ২০১৪ সালে। পাকিস্তানের ইমাম-উল-হক, দক্ষিণ আফ্রিকার অ্যাডাম মারক্রাম, ইংল্যান্ডের বেন ডাকেটদের টেক্কা দিয়ে সেবার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ব্যাট হাতে ৬ ইনিংসে করেন ৪০৬ রান। ১০১.৫০ গড়ে এ রান করার পথে হাঁকান ১টি শতক ও ২টি অর্ধশতক। সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১২৬*।

এরপর কেবল আলোই ছড়িয়েছেন সাদমান। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফরমার তিনি। এখন পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে ৪২ ম্যাচে ৬৭ ইনিংসে প্রায় ৪৭ গড়ে ৩ হাজার ২৩ রান করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এ রান সংগ্রহের পথে হাঁকিয়েছেন ১৬ হাফসেঞ্চুরি ও ৭ সেঞ্চুরি। সর্বোচ্চ রানের ইনিংস ১৮৯।

বাংলাদেশ জাতীয় দলের হয়ে সাদমান ইসলাম ৯৪ তম খেলোয়াড় হিসেবে ২০১৮ সালের ২৮শে নভেম্বরে তার অভিষেক ঘটে ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকার মিরপুর ক্রিকেট স্টেডিয়ামে। অভিষেক ম্যাচে দারুণ সব শট আর মনোমুগ্ধকর ব্যাটিংয়ে মন জয় করছিলেন বাংলাদেশ ক্রিকেট প্রেমীদের। এখন পর্যন্ত বাংলাদেশ দলের টেষ্ট স্কোয়াড়ে থাকলে ও রঙ্গিন পোশাকে খেলা হয়নি তার।

অভিষেক টেষ্টের পর এখন পর্যন্ত ৬ টেষ্ট আর ১১ ইনিংসে ১ ফিফটি আর ২৫ গড়ে রান করেছে। ২৭৫ সর্বোচ্চ রান। অভিষেক ম্যাচে করেছেন ৭৬ রান।

১৯৮৫ সালের আজকের দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন সাদমান ইসলাম অনিক।

নিউজ’বি পরিবারের পক্ষ থেকে তাকে জানাই জন্মদিনের শুভেচ্ছা ‘শুভ জন্মদিন‘।

শুভকামনা তার জন্য। সামনের পথ অতিক্রম করে এগিয়ে যাক দূর বহুদূর, বিশ্ব ক্রিকেটে উজ্জ্বল করুক নিজের নাম।