করোনাঃ ৬৩ দিনের লক ডাউন প্রয়োজন!

6
LONDON, ENGLAND - MARCH 17: "Stay home" is graffitied on a wall in Brighton on March 17, 2020 in Brighton, England. Boris Johnson held the first of his public daily briefing on the Coronavirus outbreak yesterday and told the public to avoid theatres, going to the pub and work from home where possible. The number of people infected with COVID-19 in the UK reached 1500 today with 36 deaths. (Photo by Mike Hewitt/Getty Images)
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
করোনাভাইরাস মোকাবিলায় ভারতজুড়ে ২১ দিন তথা তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করেছে কেন্দ্র। ছোঁয়াচ এড়াতে গোটা দুনিয়াজুড়েই এই পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। কিন্তু মাত্র তিন সপ্তাহ লকডাউন করে করোনা রোখা যাবে না। এমনটাই অভিমত গবেষকদের।

গোটা দুনিয়ায় এখন পর্যন্ত করোনায় ২৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ছয় লাখের বেশি। এরকম এক অবস্থায় ভারতের চেন্নাইয়ের ইনস্টিটিউট অব ম্যাথমেটিক্যাল সায়েন্স ও ইউনিভার্সিটি অব কেমব্রিজ জানিয়েছে টানা লকডাউন ও মাঝে মাঝে তা শিথিল করেই কমতে পারে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা। ফলে ভারতের তিন সপ্তাহের লকডাউনে খুব ভালো কাজ নাও দিতে পারে।

ওই দুই সংস্থার গবেষকদের মতে ২১ দিন লকডাউনের পর ৫ দিন ছাড় দেওয়া যেতে পারে। তার পর ফের ২৮ দিন লকডাউন করতে হবে। ফের বিরতি। তার পর ফের ১৪ দিনের লকডাউন। সবে মিলিয়ে ৬৩ দিনের লকডাউনে যাওয়া উচিত।

গবেষকদের সাফ কথা, তিন সপ্তাহের লকডাউন একেবারেই যথেষ্ট নয়। বিরতি দিয়ে দিয়ে লকডাউন করলে সংক্রমণ ছড়ানোর বেগ কমবে। এতে কোনো ব্যক্তির কাছ থেকে ছড়ানোর যে চেন তা বারেবারেই ভাঙা যাবে।
সূত্র : জি নিউজ