কেমন দেখতে করোনা ভাইরাস? ছবি প্রকাশ করলো ভারতীয় একদল বিজ্ঞানী

23
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
গোটা বিশ্বের ঘুম হারাম করেছে যে ভাইরাস, সেই করোনা ভাইরাস দেখতে কেমন? উত্তর রয়েছে ভারতের পুণের একদল বিজ্ঞানীর কাছে! ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের সাহায্যে তাঁরা করোনা ভাইরাসের ছবি তুলতে সক্ষম হয়েছেন। সেই ছবি ছাপা হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চ পত্রিকায়।

চিকিৎসক ও বিজ্ঞানীদের মতে, কোভিড ১৯ বা করোনার জন্য দায়ী সার্স-কোভ-২ ভাইরাস। ভারতে প্রথম করোনা আক্রান্তের সন্ধান পাওয়া যায় গত ৩০ জানুয়ারি। চিনের উহানে মেডিসিন বিভাগে পড়ালেখা করা ভারতীয় এক ছাত্রী দেশে ফেরার পর তাঁর শরীরে করোনার জীবাণু পাওয়া যায়। সেই ছাত্রীর গলার লালারস থেকে জীবাণুর ছবি তুলতে সক্ষম হন পুণের বিজ্ঞানীরা।

গত বছরের ডিসেম্বরে চিনের উহানে করোনার প্রাদুর্ভাব ঘটে। তারপর থেকে গোটা বিশ্বে প্রায় সাড়ে পাঁচ লক্ষ মানুষ আক্রান্ত। মারা গিয়েছে প্রায় ২৫ হাজার মানুষ।

কেরলের ওই ছাত্রীর শরীরে পাওয়া করোনা ভাইরাসের ছবির সঙ্গে ২০১২ সালের মার্স-কোভ ও ২০০২ সালের সার্স-কোভ জীবাণুর ছবির সাদৃশ্য খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের প্রাক্তন পরিচালক ড. নির্মলকুমার গঙ্গোপাধ্যায় বলেছেন, ‘করোনা ভাইরাস মুকুটের মতো দেখতে। এর পৃষ্ঠদেশে কাঁটার মতো অংশগুলোর জন্যই এই নামকরণ। জীবজন্তু থেকে মানুষ এবং এক মানুষ থেকে অন্য মানুষের শরীরে করোনা সংক্রামণ কীভাবে ছড়িয়ে পড়ে, তা বুঝতে সাহায্য করবে এই ছবি।’

কেরলের ছাত্রীর শরীরে পাওয়া ভাইরাসের সঙ্গে উহানের বাসিন্দাদের করোনা ভাইরাসের ৯৯.৯৮ শতাংশ মিল পাওয়া গিয়েছে বলে এনআইভি পুণের গবেষকেরা জানিয়েছেন। ওই সংস্থার ডেপুটি ডিরেক্টর তথা ইলেকট্রন মাইক্রোস্কপি এবং প্যাথলজি বিভাগের প্রধান ড. অতনু বসু জানিয়েছেন, একটা নির্দিষ্ট জীবাণুর কণা ভালভাবে সংরক্ষণ করা হয়েছে।