চিকিৎসকসহ তিন স্বাস্থ্যকর্মীও করোনাভাইরাসে আক্রান্ত হলেন

12
Print Friendly, PDF & Email

স্পেশাল করসপন্ডেন্ট, ঢাকা:
দেশে প্রথমবারের মতো তিনজন স্বাস্থ্যকর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে একজন চিকিৎসক ও দুইজন নার্স রয়েছেন। সোমবার (২৩ মার্চ) নভেল করোনা ভাইরাস মহামারীর সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এসব তথ্য জানান সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আইইডিসিআর পরিচালক বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আরও একজনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৬ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৩৩। এদের মধ্যে সুস্থ হয়ে ফিরে গেছেন ৫ জন।

তিনি বলেন, আক্রান্তদের মধ্যে তিনজন পুরুষ তিনজন মহিলা। এদের মধ্যে দুইজন বিদেশ থেকে এসেছেন অর্থাৎ ভারত ও বাহরাইন থেকে। আর বাকি চারজন করোনা আক্রান্ত রোগীদের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন।

তিনি আরও বলেন, আমাদের হটলাইনে কল কমে এসেছে। গত ২৪ ঘন্টায় কল এসেছে ১৭১৬। হটলাইনের চেয়ে বেশি যোগাযোগ হচ্ছে মেইলে।

মীরজাদী সেব্রিনা বলেন, উপসর্গ আছে অথবা সন্দেহভাজন করোনা আক্রান্ত ৫১ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছে ৪৬ জন।

তিনি জানান, আইইডিসিআর গত ২৪ ঘণ্টায় আরও ৫৬ জনের নমুনা পরীক্ষা করেছে। এ পর্যন্ত মোট ৬২০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

তিনি বলেন, ঢাকায় ২ হাজার বেড প্রস্তুত আছে। আগেরগুলোর সঙ্গে নতুন করে শেখ হাসিনা বার্ন ইউনিট ও গ্যাস্ট্রোলিভার হাসপাতাল যোগ করা হয়েছে। আমাদের কিটস -এর সঙ্কট নেই। এখন ২ লাখ কিটস রয়েছে।

করোনা সংক্রমণ ঠেকাতে পরামর্শ তুলে ধরে তিনি আরও বলেন, বার বার সাবান পানি দিয়ে হাত ধুবেন, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকুন, বিদেশ থেকে আসতে না করুন, আপনারাও যাওয়া থেকে বিরত থাকুন।