ঠাকুরগাঁওয়ে জন্মশতবার্ষিকীতে মুজিববর্ষ চত্বর উদ্বোধন

50
Print Friendly, PDF & Email

জুনাইদ কবির, ঠাকুরগাঁও:
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর স্মারক হিসেবে মুজিববর্ষ চত্বরের শুভ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১৭ মার্চ) সকাল ১০টায় ঠাকুরগাঁও ‘ডিসি পর্যটন পার্ক এ স্থাপিত মুজিববর্ষ চত্বর পরিকল্পনা ও বাস্তবায়নে জেলা প্রশাসক ড কে এম কামরুজ্জামান সেলিমের সভাপতিত্বে মুজিববর্ষ চত্বর এর শুভ উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন এমপি।

মুজিববর্ষ চত্বরটিতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ইতিহাসের মহানায়ক স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনী, মুক্তিযুদ্ধের ইতিহাস- ১৯৪৭ সালে পাকিস্তান রাষ্টের জন্ম লাভের পর থেকে পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) জনগণের বিভিন্ন দাবি-দাওয়া বাস্তবায়নে তাঁর অসামান্য ভূমিকা পালন, বাংলা ভাষাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার দাবিতে সংগ্রামসহ ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৫৬ সালের শাসনতন্ত্র আন্দোলন, ১৯৬২ ’র শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যূথান এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নেতৃত্ব দান ও অশংগ্রহণ,
৭ মার্চের ভাষণ, মুক্তিযুদ্ধ ৯ মাসের রক্তাক্ত সংগ্রাম ৩০ লক্ষ শহিদ, ২ লক্ষ বীরাঙ্গনার আত্মত্যাগ, লক্ষ লক্ষ মুক্তিযোদ্ধার সংগ্রাম, ১৬ ডিসেম্বর ১৯৭১ এর বিজয় অর্জন, ঠাকুরগাঁও পাকিস্তানি হানাদার মুক্ত দিবসসহ অনেক কিছুই তুলে ধরা হয়েছে এ চত্বরে।

২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে সরকার।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা বিনির্মাণে সংগ্রাম করে গেছেন।

পরে রাণীশংকৈল উপজেলার টেপরী রাণীকে বীরাঙ্গনা সম্মাননা প্রদান করা হয়।

জাতির পিতার এই অবিস্মরণীয় কার্যধারা ও তাঁর জন্মশতবর্ষের স্মারক হিসেবে মুজিববর্ষ চত্বরটি নির্মাণ করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম।

মুজিববর্ষ চত্বর উদ্বোধনকালে, ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নূর কুতুবুল আলম, (রাজস্ব) আমিনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আবু তাহের মোহাম্মদ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মুহা: সাদেক কুরাইশী, সহ-সভাপতি মাহাবুবুর রহমান খোকন, সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, সাধারণ সম্পাদক মোশারুল ইসলাম, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন, উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুন, জেলা পরিষদের সদস্য রওশানুল হক তুষার, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান বাবু ও জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরাসহ অনেকে উপস্থিত ছিলেন।

এর আগে, সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনি ও সকাল ৮ টায় ঠাকুরগাঁও ডাকবাংলো, জেলা পরিষদে বঙ্গবন্ধুর ম্যুরালিতে শ্রদ্ধা জানান ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগের বিভিন্ন দলের নেতাকর্মীরাসহ জনসাধারণ।

এরপর সদর উপজেলার ২১টি ইউনিয়ন পরিষদ ভবনে নবনির্মিত বঙ্গবন্ধুর ম্যুরাল ও ফলক উন্মোচন করা হয় সদর উপজেলা পরিষদের নতুন হল রুমে।
এছাড়াও মসজিদে মসজিদে বিশেষ মোনাজত ও দোয়া, আতশবাজিসহ দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়েছে।