করোনা: শাহজালাল থেকে ২ জনকে পুশব্যাক

12
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকা:
ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুইজনকে পুশব্যাক করে নিজ নিজ দেশে পাঠানো হয়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল-আহসান।

পুশব্যাক করা দুইজনের একজন হলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং আরেকজন আইভরি কোস্টের নাগরিক।

এ এইচ এম তৌহিদ-উল-আহসান জানান, সরকার ৩১ মার্চ পর্যন্ত অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে। এই দুই নাগরিক গতকাল দেশে এলেও তাদের কাছে কোনও ভিসা ছিল না। তাই তারা যে বিমানে এসেছে সেই বিমানেই তাদের ফেরত দেয়া হয়েছে।

তিনি বলেন, ১৬ তারিখ দুপুর ১২টার পর থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের কোনও যাত্রী বাংলাদেশে আসতে পারবে না। সব দেশের জন্য অন-অ্যারাইভাল ভিসা বাতিল করা হয়েছে। করোনা আক্রান্ত কোনো দেশ থেকে বাংলাদেশি কেউ এলে সেলফ (নিজ উদ্যোগে) কোয়ারেন্টাইনে থাকতে হবে। আমরা এসব বিষয় বাস্তবায়ন করেছি। এসব বিষয়ে সব বিমানবন্দর ও এয়ারলাইন্সকে নির্দেশনা দেয়া হয়েছে।

নিষেধাজ্ঞার পরও কাতারের ফ্লাইট দেশে অবতরণের বিষয়ে শাহজালাল পরিচালক বলেন, আমরা ফ্লাইটটিকে কঠোরভাবে বলে দিয়েছিলাম যে তারা ইউরোপের যাত্রী নিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। এয়ার ট্রাফিক কন্ট্রোলকেও বলে দিয়েছিলাম ফ্লাইটটিকে অবতরণের অনুমতি না দিয়ে কাতারে ফিরিয়ে দিতে। তবে পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমাদের জানানো হলো যে, মানবিক কারণে তারা ফ্লাইটটিকে বাংলাদেশে আসার অনুমতি দিয়েছে।

বিমানবন্দরের সার্বিক পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, বিমানবন্দরের সার্বিক অবস্থা ভালো। কোনো থার্মাল স্ক্যানার নষ্ট হয়নি। সবগুলোই চালু আছে। অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা ভালো আছে।