বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে শত ম্যুরাল

11
Print Friendly, PDF & Email

স্টাফ করস্পন্ডেন্ট, চট্টগ্রাম:
আগামীকাল (১৭ মার্চ) সেই মাহেন্দ্রক্ষণ। এদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করবে বাংলাদেশ। এ উপলক্ষে চট্টগ্রামের রাউজান উপজেলায় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন স্থানীয় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। পুরো উপজেলায় স্থাপন করা হয়েছে জাতির পিতার ১০০টি ম্যুরাল।

রাউজানের দর্শনীয় স্থান, সরকারি অফিস, স্বাস্থ্য কমপ্লেক্স, মিলনায়তন, ১৪টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স, প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় ও কলেজসহ গুরুত্বপূর্ণ জায়গায় ম্যুরালগুলো স্থাপন করা হয়েছে। ম্যুরালগুলোর কোনোটি ১২ বর্গফুট আবার কোনোটি ২০ বর্গফুট। এছাড়া ৩০ বর্গফুট, ৪২ বর্গফুট এবং ৬৩ বর্গফুটের ম্যুরালও রয়েছে।

সূত্র জানায়, শিল্পী শ্রীকান্ত আচার্যীর নেতৃত্বে ১৭ জন শিল্পী প্রায় ৯ মাসের চেষ্টায় এই ম্যুরালগুলো তৈরি করেন।

এদিকে জন্মশতবার্ষিকী এবং মুজিববর্ষ উপলক্ষে এবিএম ফজলে করিম চৌধুরী ও রাউজান উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এর মধ্যে রয়েছে- ১৭ মার্চ রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কে প্রায় ৪০০ বাস-মিনিবাসের সব যাত্রীকে ফ্রি যাতায়াতের ব্যবস্থা, উপজেলার ৭০০ মসজিদ-এতিমখানায় খতমে কোরআন, দোয়া মাহফিল ও খাবার বিতরণ। রাউজান উপজেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানের ৬০ হাজার শিক্ষার্থীর জন্য ৬০ হাজার মিষ্টি বিতরণ, ২০৬ জন ক্যান্সার রোগীকে আর্থিক অনুদান বিতরণসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এছাড়াও মুজিববর্ষে বছরব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতা, রাউজানকে প্লাস্টিকবর্জ্য মুক্ত করা, বৃক্ষরোপণ, শিক্ষার্থীদের মাঝে শিক্ষাউপকরণ বিতরণ, বঙ্গবন্ধুর আত্মজীবনী বিতরণসহ অনেক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এসব কর্মসূচি সফল করতে এরই মধ্যে সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে রাউজানে চূড়ান্ত প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়েছে। এতে রাউজান উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।