করোনাভাইরাস: এপ্রিলের মধ্যেই আসছে ভ্যাকসিন

17
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
চীনের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, তাদের কাছে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রস্তুত অবস্থায় রয়েছে। চিকিৎসার প্রয়োজনে আগামী এপ্রিলের মধ্যেই তা বাজারে আনা হবে। সাউথ চায়না মর্নিং পোস্টের বরাতে এ খবর জানিয়েছে দ্য নিউইয়র্ক পোস্ট।

এর আগে, আটটি চীনের ইনস্টিটিউট পাঁচ দফা চেষ্টার মাধ্যমে কোভিড-১৯ রোগ প্রতিরোধে ভ্যাকসিন উদ্ভাবনে সক্ষম হয় বলে জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট। করোনা ভাইরাসের কারণে কোভিড-১৯ রোগে সারাবিশ্বে আক্রান্ত হয়েছেন এক লাখ ৫৬ হাজার ৭৩০ জন। মৃত্যু হয়েছে পাঁচ হাজার ৮শ ৩৯ জনের। রোগমুক্ত হয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ৭৫ হাজার ৯৩৩ জন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক ঝেং ঝংওয়ে জানিয়েছেন, জরুরি অবস্থার মধ্যেই স্বাস্থ্যগত গবেষণায় এই ভ্যাকসিন সংযুক্ত হবে। তারপর ১২ থেকে ১৮ মাসের মধ্যে এই ভ্যাকসিনটি মানবদেহের জন্য উপযোগী কি না, তা পরীক্ষা নিরীক্ষা করে দেখা হবে।

এদিকে, দ্য অস্ট্রেলিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, মানব দেহের সুরক্ষা সংক্রান্ত যাবতীয় পরীক্ষা সম্পন্ন করার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারপরও জুলাই-আগস্টের মধ্যে এ সংক্রান্ত চূড়ান্ত ফলাফল দেওয়া সম্ভব হবে।