প্রাণঘাতী করোনা যেভাবে ছড়ায়, ভিডিও ভাইরাল

53
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকা:
চীনের উহান শহর থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের এখনও কোন প্রতিষেধক আবিষ্কার হয়নি। বিভিন্ন দেশের বিজ্ঞানীরা প্রতিষেধক আবিষ্কারে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এই ভাইরাসের সংক্রমণ আরও কতটা ব্যাপকভাবে ছড়াতে পারে এবং কত মানুষ এতে আক্রান্ত হতে পারে তা নিয়ে চিন্তিত বিশেষজ্ঞরা। এরই মধ্যে বিশ্বের ১২১টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস।

এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্ব্যাপী ১ লাখ ২৪ হাজার ৯২৭ জন। এর মধ্যে প্রাণ হারিয়েছে ৪ হাজার ৫৮৫ জন।

এর মধ্যে শুধু চীনেই আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৭৯০জন। সেখানে প্রাণ হারিয়েছে ৩ হাজার ১৫৮ জন।

চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে। ইউরোপের এই দেশটিতে মৃত্যের সংখ্যা পৌঁছেছে ৮২৭ জনে। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১২ হাজার ৪৬২ জন।

এছাড়া ইরানে আক্রান্ত হয়েছে ৯ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৫৪ জনের। দক্ষিণ কোরিয়ার আক্রান্ত হয়েছে ৭ হাজার ৭৫৫জন। সেখানে মৃত্যু হয়েছে ৬০ জনের। স্পেনে আক্রান্ত হয়েছে ২ হাজার ১৮৮ জন। দেশটিতে মৃত্যু হয়েছে ৪৯ জনের। ফ্রান্সে আক্রান্ত হয়েছে ১ হাজার ৭৮৪ জন। সেখানে প্রাণ হারিয়েছে ৩৩ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ১ হাজার ১৬ জন, দেশটিতে মৃত্যু হয়েছে ৩১ জনের।

এভাবেই বিশ্বব্যাপী তাণ্ডব চালিয়েছে যাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাসে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার (১১ মার্চ)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস ভাইরাসকে বিশ্বের সৃষ্ট প্রথম মহামারী হিসেবে ঘোষণা করেন।

আসুন ভিডিও দেখে নিই কিভাবে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাস: