যুক্তরাষ্ট্রের ‘গ্রেট প্লেস অ্যাওয়ার্ড’ পেল হাতিরঝিল প্রকল্প

12
Print Friendly, PDF & Email

অনলাইন নিউজ ডেস্ক:
রাজধানীর হাতিরঝিল প্রকল্পকে পুরস্কার দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি সংস্থা। সম্প্রতি সংস্থাটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের এনভায়রনমেন্টাল ডিজাইন রিসার্চ অ্যাসোসিয়েশনের (এডরা) ‘পরিসর পরিকল্পনা’ ক্যাটাগরিতে ‘গ্রেট প্লেস অ্যাওয়ার্ড ২০২০’ জিতেছে হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্প। নগর পরিবেশ আর গণপরিসর সৃষ্টিশীলতার ক্ষেত্রে এটি একটি আন্তর্জাতিক সম্মাননা।

সংস্থাটি আগামী ৫ এপ্রিল যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় অনুষ্ঠেয় সভায় ২২তম পুরস্কারটি হাতিরঝিল প্রকল্পকে দেবে।

এ বিষয়ে জুরিবোর্ডের ভাষ্য, পরিবেশবান্ধব টেকসই উন্নয়নে বাংলাদেশের সরকার ও জনগণের আকাঙ্ক্ষা, সামর্থ্য আর অঙ্গীকারের আন্তর্জাতিক এই স্বীকৃতি পুনর্জাগরণের মাধ্যমে ভবিষ্যতের ‘জলভিত্তিক নগরায়ণ’–এর উদ্যোগকে বেগবান করবে বলে বিশ্বাস করি। তাই সংশ্লিষ্ট সবার পক্ষ থেকে সরকার ও ঢাকাবাসীকে অভিবাদন আর কৃতজ্ঞতা।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ‘এডরা’ ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত হয়। যারা মানুষের পারস্পরিক সম্পর্ক, স্থাপত্য পরিবেশ ও প্রাকৃতিক জীববৈচিত্র্যের পারস্পরিক নির্ভর সামঞ্জস্য গবেষণা এবং উন্নয়ন আর পেশা ও শিক্ষার প্রসারে নিয়োজিত। ‘গ্রেট প্লেসেস অ্যাওয়ার্ড’ তাদের একটি উদ্যোগ। যার মাধ্যমে সংশ্লিষ্ট পেশাজীবীদের পরিবেশ উত্তরণে উদ্ভাবনী উৎকর্ষকে সম্মানিত করে।