কোয়ারেন্টাইনে ৪ জন, আক্রান্ত আর বাড়েনি

17
Print Friendly, PDF & Email

স্টাফ করস্পন্ডেন্ট, ঢাকা:
জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে দেশে এখন পর্যন্ত মোট ১২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে তাদের কারো শরীরে এ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।

মঙ্গলবার দুপুরে রাজধানীর মহাখালীতে করোনাভাইরাস নিয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

তিনি জানান, কোয়ারেন্টাইনে সংখ্যা নিয়ে কিছুটা বিভ্রান্তি হলেও প্রাতিষ্ঠানিকভাবে এখন পর্যন্ত কোয়ারান্টাইনে রয়েছেন মোট ৪ জন। গত ২৪ ঘণ্টায় আমরা আরও ৭ জনের নমুনা পরীক্ষা করেছি। তাদের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাইনি। 

তিনি বলেন, বিদেশ থেকে যারা দেশে ফিরছেন তাদের সবাইকে অবশ্যই ১৪ দিন বাড়িতে অবস্থান করতে হবে। এ সময়ের মধ্যে বাড়ির বাইরে কোথাও যাওয়া যাবে না। তবে মনে রাখতে হবে, বিদেশ থেকে আসলেই কেউ করোনা আক্রান্ত হন না। এই ১৪ দিন বাড়িতে থাকার পরামর্শ শুধু নিরাপত্তার জন্য। কারণ করোনাভাইরাসের লক্ষণগুলো ১৪ দিনের মধ্যে দেখা দেয়।

প্রসঙ্গত, রোববার বিকেলে আইইডিসিআর জানায়, দেশে করোনাভাইরাস আক্রান্ত তিনজন রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে দুইজন সম্প্রতি ইতালি থেকে ফেরত এসেছেন এবং একজন তাদের সংস্পর্শে থেকে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে দুইজন পুরুষ এবং একজন নারী। তাদের কোয়ান্টাইনে রাখা হয়েছে।

সোমবার সরকারের স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম সচিবালয়ে এক ব্রিফিংয়ে জানান, যে তিনজন আক্রান্ত হয়েছেন তাদের সংস্পর্শে এসেছে এমন ৪০ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এদিকে করোনা ভাইরাস থেকে সৃষ্ট রোগ কোভিড-১৯-সম্পর্কিত তথ্য জানাতে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নিয়মিত চারটি হটলাইন নম্বরের পাশাপাশি আরও আটটি নম্বর যোগ করা হয়েছে; নম্বরগুলো ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১। একইসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের ১৬২৬৩ নম্বরেও কল করে কোভিড-১৯-সংক্রান্ত তথ্য জানা যাবে।