করোনায় ক্ষতিগ্রস্ত বিশ্ব অর্থনীতিঃ সংকট নিরসনে আইএমএফের ৫০ বিলিয়ন ডলারের তহবিল

18
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
করোনাভাইরাস সংক্রমণের ফলে ক্ষতিগ্রস্থ দেশগুলোর জন্য ৫০ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা তহবিল ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ)। এ প্রসঙ্গে সংস্থাটি হুঁশিয়ারিও দিয়েছে যে, চলতি বছরে করোনার প্রাদুর্ভাব এরইমধ্যে বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধিকে গত বছরের তুলোনায় বেশ নিচের দিকে ঠেলে দিচ্ছে।

বৃহস্পতিবার (৫ মার্চ) আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিসট্যালিনা জরজিয়েভার উদ্ধৃতি উল্লেখ করে এতে বলা হয়, বিশ্বের প্রায় ৭০টির মত দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব সৃষ্টি হয়েছে যা উৎপাদন ও বাণিজ্যিক খাতে ব্যাপক প্রভাব ফেলছে। চলতি সপ্তাহে বিশ্বব্যাপী সরকার এবং কেন্দ্রীয় ব্যাংকগুলো এই ভাইরাসের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সফল পদক্ষেপ নেয়ার যথাসাধ্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

আইএমএফ বলছে, দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোকে মহামারিটির প্রতিক্রিয়া জানাতে সহায়তা করার জন্য এই তহবিল থগেকে অর্থ সহযোগিতা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। তবে সংস্থাটি শঙ্কা প্রকাশ করে জানিয়েছে যে, করোনভাইরাসটির প্রসার এ বছরের শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রত্যাশাগুলো নস্যাত করে দিয়েছে এবং ২০০৮ সালের পর বিশ্বব্যাপী সবচেয়ে বড় আর্থিক সংকটের সম্ভাবনা সৃষ্টি করেছে।

ক্রিসট্যালিনা বলেন, ২০২০ সালের বৈশ্বিক প্রবৃদ্ধির হার এরই মধ্যে নিম্নমুখী হয়ে পড়েছে এবং তা কতটা পতনের দিকে ধাবিত হবে সে সম্পর্কে এখনই কোনো অনুমান করা যাচ্ছে না।
তবে এই পরিস্থিতি চলতে থাকলে বৈশ্বিক সংকট প্রবল হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এছাড়া তিনি স্ব স্ব দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলোর গচ্ছিত অর্থের যোগান আসন্ন পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত রাখতে এবং তা করোনা সংক্রমণের দ্বারা যেন বিনষ্ট না হয় সে ব্যাপারে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখতে বিশ্বের প্রতিটি রাষত্রের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

এরইমধ্যে মঙ্গলবার (৪ মার্চ) যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক তাদের আর্থিক মজুদ সমৃদ্ধ রাখার লক্ষ্যে হচ্ছিত অর্থের বিপরীতে প্রদেয় সুদের হার কমিয়ে নিয়ে এসেছে। ২০০৮ সালের পর প্রথমবারের মত ব্যাংকটি জরুরিভিত্তিতে প্রদেয় সুদের হার প্রায় ৫০ বেসিস পয়েন্ট কমিয়ে ১% – ১.২৫%-তে নামিয়ে নিয়ে এসেছে।

একইভাবে নিজেদের কেন্দ্রীয় ব্যাংকের মজুদ সংরক্ষণে সুদের হার হ্রাস করে এনেছে অস্ট্রেলিয়া এবং মালয়েশিয়া।

আইএমএফের পক্ষ থেকে জানানো হয় যে, পর্যাপ্ত অর্থের মজুদ নিশ্চিত করতে এরইমধ্যে জি৭-সহ আন্তর্জাতিক ও আঞ্চলিক রাষ্ট্র সংঘগুলোকে নির্ধারীত নীতিমালা প্রণয়নের মাধ্যমে পদক্ষেপ গ্রহণের জন্য জরুরি আহ্বান জানানো হয়েছে।

এদিকে বিশ্ব ব্যাংক সংঘের সভাপতি জানিয়েছেন যে, প্রাথমিক পর্যায়ে করোনাভাইরাসের বিস্তার সীমিত করাটাই প্রধান চ্যালেঞ্জ যা নিয়ে সর্বাত্মক প্রচেষ্টা চালান হচ্ছে।

আইএমএফের আগে চলতি সপ্তাহে বিশ্ব ব্যাংক করোনাভাইরাস সংক্রমণের প্রভাবে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল রাষ্ট্রগুলোর সহযোগিতায় ১২ বিলিয়ন মার্কিন ডলারের তহবিল ঘোষণা করে।