অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন মাশরাফি

21
Print Friendly, PDF & Email

স্পোর্টস করসপন্ডেন্ট, ঢাকা:
আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ জাতীয় ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন মাশরাফি বিন মর্তুজা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামীকাল বাংলাদেশ দলের পক্ষে শেষবারের মতো টস করতে নামবেন তিনি।

আজ সিলেটে সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘কর্মকর্তা যারা আছেন, বোর্ডের স্টাফ থেকে শুরু করে যারাই ক্রিকেট বোর্ডে আছেন সবাইকে ধন্যবাদ সহযোগিতার জন্য। আমি ধন্যবাদ জানাই আপনাদের, আপনারা যারা আছেন মিডিয়ার সবাইকে। আপনারা আমাকে সবসময়ই সহযোগিতা করেছেন। সবশেষে অবশ্যই সমর্থক, যারা বাংলাদেশ ক্রিকেটের প্রাণ। আপনাদের সহযোগিতা ছাড়া এটা কখনোই সম্ভব হতো না, সকলকেই ধন্যবাদ।’

‘আমি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ জাতীয় ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরে যাচ্ছি, অবসরে যাচ্ছি। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেটি আমার অধিনায়ক হিসাবে শেষ ম্যাচ। খেলোয়াড় হিসাবে আমি অবশ্যই চেষ্টা করবো আমার সেরাটা দেবার, যদি সুযোগ আসে আমার। আমার শুভকামনা থাকবে পরবর্তী অধিনায়কের জন্য। আমার বিশ্বাস সে বাংলাদেশ ক্রিকেটকে নেক্সট ধাপে নিয়ে যাবে ইন শা আল্লাহ। আমি যদি দলে সুযোগ পাই আমি চেষ্টা করবো আমার যে এক্সপেরিয়েন্স রয়েছে, আমার সেরাটা দিয়ে তাকে সহযোগিতা করার।’

বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক হিসাবে সবচেয়ে সফল মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশ দলকে মোট ৮৭ টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। যার ৪৯ টিতেই জয় পেয়েছে বাংলাদেশ। আগামীকাল জিম্বাবুয়েকে হারাতে পারলে অধিনায়ক হিসাবে ৫০ টি জয় নিয়ে শেষ করবেন মাশরাফি।

আজ পর্যন্ত বাংলাদেশের সফল ওয়ানডে অধিনায়ক (জয়ের সংখ্যা হিসাবে)-

মাশরাফি বিন মর্তুজা- ৮৭ ম্যাচে ৪৯ জয়
হাবিবুল বাশার- ৬৯ ম্যাচে ২৯ জয়
সাকিব আল হাসান- ৫০ ম্যাচে ২৩ জয়
মুশফিকুর রহিম- ৩৭ ম্যাচে ১১ জয়
মোহাম্মদ আশরাফুল- ৩৮ ম্যাচে ৮ জয়।

অধিনায়ক হিসাবে এখন অব্দি মাশরাফি বিন মর্তুজা ৮৭ ম্যাচে উইকেট পেয়েছেন মোট ১০১ টি। ওয়ানডে ক্রিকেটে অধিনায়ক হিসাবে মাশরাফির চেয়ে বেশি উইকেট পেয়েছেন কেবল ৩ জন।

অধিনায়ক হিসাবে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট-

১৫৮- ওয়াসিম আকরাম (পাকিস্তান)
১৩৪- শন পোলক (দক্ষিণ আফ্রিকা/ আইসিসি একাদশ/ আফ্রিকা একাদশ)
১৩১- ইমরান খান (পাকিস্তান)
১০১- জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ), মাশরাফি বিন মর্তুজা (বাংলাদেশ)
৯৭- ওয়াকার ইউনুস (পাকিস্তান)।