বঙ্গবন্ধুর বায়োপিক : আইয়ুব খানের ভূমিকায় মিশা সওদাগর

47
Print Friendly, PDF & Email

কালচারাল ডেস্ক:
বঙ্গবন্ধুর বায়োপিক নির্মাণ করতে চলেছে বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায়, যা বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নির্ভর সিনেমা। বঙ্গবন্ধুর বায়োপিক তৈরির জন্য পরিচালক হিসেবে বায়োপিক মাস্টার খ্যাত নির্মাতা মুম্বাইয়ের শ্যাম বেনেগালকে বেছে নেওয়া হয়েছে।

এরই মধ্যে মাঠে নেমেছেন এই পরিচালক। শেষ হয়েছে বঙ্গবন্ধুর বায়োপিকের চিত্রনাট্যের কাজ। চলছে বিভিন্ন চরিত্রে শিল্পী বাছাই।

জানা গেছে এই ছবিতে পাকিস্তানের স্বৈরশাসক জেনারেল আইয়ুব খানের চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা মিশা সওদাগর। এমন খবরই নিশ্চিত করেছে একাধিক সূত্র।

বঙ্গবন্ধুর বায়োপিক নিয়ে পরিচালনা টিম অবশ্য মুখ খুলছে না। তারা ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতেই এ ছবির শিল্পীদের পুরো তালিকা প্রকাশ করে চমক দিতে চায়। তবে বেশ কয়েকটি সূত্র বলছে, শ্যাম বেনেগালের ‘বঙ্গবন্ধু’ ছবিতে পাকিস্তানের ইতিহাসে বর্বর ও নিষ্ঠুর শাসক আইয়ুবের চরিত্রে হাজির হবেন মিশা।

বঙ্গবন্ধুর বায়োপিক প্রসঙ্গে যোগাযোগ করলে মিশা সওদাগর বলেন, ‘আমি একটি চিঠি পেয়েছি। যেখানে আইয়ুব খানের চরিত্রের কথা উল্লেখ আছে। তবে ১৭ মার্চের আগে এ বিষয়ে নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘এই ছবিতে আরও অনেক গুণী শিল্পীদের অভিনয়ের কথা শুনেছি আমি। একে তো এটা আমাদের জাতির জনক বঙ্গবন্ধুর জীবনী নিয়ে সিনেমা। তার সঙ্গে শ্যাম বেনেগালের মতো আন্তর্জাতিক মানের নির্মাতার পরিচালনায় এত এত গুণী মানুষদের সঙ্গে কাজ করার সুযোগ। এখানে কাজ করতে পারাটা অবশ্যই আনন্দের। দেখা যাক কী হয়।’