মুজিববর্ষ: কলকাতায় বাবার স্মৃতি-স্থান ঘুরে দেখে এলেন শেখ রেহানা

11
Print Friendly, PDF & Email

অনলাইন নিউজ ডেস্ক:
‘মুজিববর্ষ’ উপলক্ষে কলকাতায় বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত বেকার হোস্টেল এবং মৌলানা আজাদ কলেজ পরিদর্শন করেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) তিনি এসব স্থান পরিদর্শন করেন। আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী। এ উপলক্ষে ২০২০-২১ সালকে ‘মুজিববর্ষ’ ঘোষণা করেছে সরকার।

ওইদিন বর্ণাঢ্য উদ্বোধনের মধ্যদিয়ে শুরু হবে বছরব্যাপী এ উদযাপন। গত ১০ জানুয়ারি (শুক্রবার) থেকে শুরু হয়েছে মুজিববর্ষের ক্ষণগণনা।

মুজিববর্ষকে সামনে রেখে বাবা শেখ মুজিবুর রহমানের স্মৃতিচারণের উপাত্ত নিতে পরিদর্শনে যান শেখ রেহানা। ইন্ডিপেনডেন্ট টিভি।

১৯১০ সালে কলকাতায় প্রতিষ্ঠিত হয় বেকার হোস্টেল। এটি সরকারি ছাত্রাবাস। বঙ্গবন্ধু কলকাতার ইসলামিয়া কলেজে ডিগ্রি পড়ার সময় এ বেকার হোস্টেলে ছিলেন ১৯৪৫ থেকে ৪৬ সাল পর্যন্ত। সেখানকার ২৪ নম্বর কক্ষে ছিলেন তিনি।

ইসলামিয়া কলেজের নাম পরিবর্তন করে এখন নামকরণ করা হয়েছে মৌলানা আজাদ কলেজ।

১৯৯৮ সালে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে বেকার হোস্টেলের ২৩ ও ২৪ নম্বর কক্ষ নিয়ে গড়া হয় বঙ্গবন্ধু স্মৃতিকক্ষ। এ স্মৃতিকক্ষে এখনও রয়েছে বঙ্গবন্ধুর ব্যবহৃত খাট, চেয়ার, টেবিল ও আলমারি।

বাংলাদেশ সরকারের অনুরোধে পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ২৪ নম্বরের পাশের ২৩ নম্বর কক্ষটিকে যুক্ত করে স্মৃতিকক্ষ গড়ার উদ্যোগ নেন।

১৯৯৮ সালের ৩১ জুলাই বঙ্গবন্ধু স্মৃতিকক্ষের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের তৎকালীন উচ্চশিক্ষামন্ত্রী অধ্যাপক সত্যসাধন চক্রবর্তী।