মুশফিকের তৃতীয় ডাবল সেঞ্চুরি

15
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্ট:
সিরিজের একমাত্র টেস্ট ম্যাচে মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে তাদের প্রথম ইনিংসে ২৬৫ রান সংগ্রহ করে। জবাবে তিন উইকেটে ২৪০ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেছে বাংলাদেশ।

মুশফিকের তৃতীয় ডাবল সেঞ্চুরিঃ

মুমিনুল-মুশফিক মিলে ২২২ রানের জুটি গড়েন। দুর্ভাগ্য মুমিনুলের! অসাধারণ ইনিংস খেলার পথে এনডিলোভু বলে তাঁকেই ক্যাচ দিয়ে ফিরে যান তিনি।

২৩৪ বলে করা মুমিনুলের ১৩২ রানের ইনিংসে ছিল ১৪টি চারের মার। মুমিনুল ফেরার পর চটজলদি ফিরে যান মোহাম্মদ মিঠুন। ব্যক্তিগত ১৭ রানে সেই এনডিলোভুর বলেই ফিরে যান তিনি।

তারপর লিটন দাসকে সঙ্গে নিয়ে দেড়শ রান পার করেন মুশফিক। ষষ্ঠ উইকেট জুটিতে এই দুজন তোলেন ১১১ রান। ৯৫ বলে পাঁচটি চারের সাহায্যে ৫৩ রান করে সিকান্দার রাজার বলে ফিরে যান লিটন।

এরপর তাইজুল ইসলামকে সঙ্গে নিয়ে ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি তুলে নেন মুশফিক।


চার হাকিয়ে মুশফিকের সেঞ্চুরিঃ

টেস্ট ক্যারিয়ারে নিজের সপ্তম সেঞ্চুরি তুলে নিয়েছেন মুশফিক। ১৬০ তম বলে চার হাকিয়ে এই কীর্তিতে পৌঁছান মুশফিক।

অধিনায়ক হিসেবে প্রথম সেঞ্চুরি মুমিনুলেরঃ

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুমিনুল হক ও মুশফিকুর রহিম ব্যাট করছেন। টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নিলেন মুমিনুল। অধিনায়ক হিসেবে এটাই তাঁর প্রথম সেঞ্চুরি। 

এই টেস্ট শুরুর আগের দিন মুমিনুল বলেছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে অন্তত একটি সেঞ্চুরি করবে বাংলাদেশের কোনো ব্যাটসম্যান। এবার সেই কথা নিজেই রাখলেন মুমিনুল।

সংক্ষিপ্ত স্কোরঃ
জিম্বাবুয়ে প্রথম ইনিংসঃ ২৬৫/১০ (১০৬.৩ ওভার)
(আরভিন ১০৭, মাসভাউরে ৬৪; নাঈম ৪/৭০, রাহি ৪/৭১)
বাংলাদেশ প্রথম ইনিংসঃ ৫৬০/৬ (১৫৪ ওভার)
(মুশফিক ২০৩*, তাইজুল ১৪*)

বাংলাদেশ একাদশঃ তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস (উইকেটরক্ষক), নাঈম হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী ও এবাদত হোসেন। 

জিম্বাবুয়ে একাদশঃ প্রিন্স মাসভাউরে, কেভিন কাসুজা, ক্রেইগ আরভিন (অধিনায়ক), ব্রেন্ডন টেলর, টিমিসেন মারুমা, সিকান্দারা রাজা, রেগিস চাকাভা (উইকেটরক্ষক), ডোনাল্ড তিরিপানো, চার্লটন টিসুমা, এইন্সলে এনডিলোভু ও ভিক্টর নায়াউচি।