ভারত পৌঁছেছেন ট্রাম্প

15
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
নির্ধারিত সময়েই দুদিনের সফরে ভারতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার স্থানীয় সময় সকাল ১১.৪০ মিনিটে গুজরাটের আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে তার বিমান ‘এয়ারফোর্স ওয়ান’। ট্রাম্পকে স্বাগত জানাতে আগেই আমদাবাদ বিমানবন্দরে হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতে সফর শুরু করার আগেই একের পর এক টুইট করছেন ডোনাল্ড ট্রাম্প। তার বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ আমেরিকা ছাড়তেই ট্রাম্প হিন্দিতে টুইট করেন। সেখানে তিনি লেখেন, ‘আমরা ভারতে আসতে আগ্রহী। এখন মাঝপথে আছি। কিছুক্ষণের মধ্যেই সকলের সঙ্গে দেখা হবে। (হাম ভারত আনে কে লিয়ে তত্পর হ্যায়। হাম রাস্তে মে হ্যায়। কুছ ঘণ্টো মে হাম সবসে মিলেঙ্গে)’

সোমবার সকালেই আমদাবাদে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে তিনি মুখিয়ে রয়েছেন বলে স্থানীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার জানিয়েছে। সোমবার সকালেই ট্রাম্পের উদ্দেশে টুইট করেন মোদি, ‘অধীর আগ্রহে অপেক্ষা করছে ভারত।’ তারপরই হিন্দিতে টুইট করে সকলকে চমকে দেন ট্রাম্প।

এই সফরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রয়েছেন তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাতা জ্যারেড কুশনার।

সোমবার স্থানীয় সময় সকাল ১১টা ৪০ মিনিটে গুজরাতের সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্টের ‘এয়ার ফোর্স ওয়ান’ অবতরণ করার কথা। সেখান থেকে ট্রাম্প যাবেন সাবরমতী আশ্রমে। তারপর যোগ দেবেন মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’অনুষ্ঠানে। এই অনুষ্ঠান শেষে তিনি যাবেন তাজমহল দর্শনে। সেখানে ঘণ্টা খানেক কাটিয়ে চলে যাবেন দিল্লিতে।

দু’দিনের সফরে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। তার এই সফরকে স্মরণীয় করে রাখতে চেষ্টার কোনও কমতি রাখছে না ভারত। সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দর থেকে আমদাবাদ পর্যন্ত দীর্ঘ ২২ কিলোমিটার রাস্তা গত কয়েক দিনে সেজে উঠেছে। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে এই দীর্ঘ পথে নজিরবিহীন ব্যবস্থা করা হয়েছে। থাকছে নাচ-গান এবং ‘রোড শো’-এর ব্যবস্থা।

নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা আমদাবাদ শহরটিকে। ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকছে মার্কিন সিক্রেট সার্ভিস, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এবং স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)।

ষষ্ঠ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভারত সফরে আসছেন ট্রাম্প। এ দিন সকালেই নরেন্দ্র মোদি মার্কিন প্রেসিডেন্টে উদ্দেশে টুইট করে বলেন, ‘ভারত আপনার আসার অপেক্ষায় মুখিয়ে। আপনার এই সফর দু’দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ককে আরও মজবুত করবে। আমদাবাদে খুব শীঘ্রই আপনার সঙ্গে দেখা হচ্ছে।’

অন্য দিকে, আমেরিকা ছাড়ার আগে রোববার রাতেই ট্রাম্প টুইট করে এই সফর নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, ‘লাখ লাখ মানুষের জমায়েত হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমার সম্পর্ক বেশ ভাল। ও আমার বন্ধু। মোদি জানিয়েছেন, এটি হবে সে দেশের মধ্যে সবচেয়ে বড় অনুষ্ঠান।’