করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে, ২,৬১৯ জনের মৃত্যু

20
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬১৯ জনে।

কেবল চীনেই মারা গেছে ২ হাজার ৫৯২ জন। এ ছাড়া চীনের বাইরে প্রাণ হারিয়েছেন ২৭ জন।

এর মধ্যে ইরানে ৮ জন, দক্ষিণ কোরিয়ায় ৭, জাপানে ৪, হংকংয়ে ২, ইতালিতে ৩, ফিলিপাইন, তাইওয়ান ও ফ্রান্সে একজন করে মারা গেছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৯ জন।

এ ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ৯৪৭ জন এবং চীনের বাইরে ২ হাজার ২১৬ জন। সব মিলিয়ে সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭৯ হাজার ১৬৩ জনে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত ২৩ হাজার ৬১১ জন সুস্থ হয়েছে।

চীনের হুবেইপ্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে নতুন করে ৬৩০ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে প্রদেশটিতে আক্রান্তের সংখ্যা হয়েছে ৬৪ হাজার ৮৪ জন।

হুবেইপ্রদেশের রাজধানী উহানের একটি সামুদ্রিক খাদ্য ও মাংসের বাজার থেকে এই করোনাভাইরাসটির উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ভাইরাসটি যাতে ছড়িয়ে না যায়, সে জন্য চীন হুবেইপ্রদেশকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে। ওই অঞ্চলের সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ রয়েছে চীনসহ বাইরের বিশ্ব থেকে।

চীনের সব প্রদেশসহ বিশ্বের ৩২ দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। চীনের বাইরে এ পর্যন্ত এক হাজার ৭৮৮ জন শনাক্ত করা হয়েছে। এর মধ্যে জাপানে ৭৫১ এবং দক্ষিণ কোরিয়ায় ৫৫৬ জন।

ভাইরাস সংক্রমণের কারণে চীন ভ্রমণে সতর্কতা, নিষেধাজ্ঞা জারি এবং কড়াকড়ি আরোপ করেছে অনেক দেশ।

ভারত, সিঙ্গাপুর, শ্রীলংকাসহ অনেক দেশ চীন থেকে আগত যাত্রীদের ভিসা বাতিল করেছে। ভাইরাসের কারণে বিশ্বের অনেক দেশ তাদের নাগরিকদের চীন ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে।

চীনে অধিকাংশ বিমান সংস্থার ফ্লাইট বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, ফ্রান্সসহ আরও অনেক দেশ তাদের নাগরিকদের চীন থেকে সরিয়ে নিচ্ছে।