বইমেলাও পেছালো একদিন: ২ ফেব্রুয়ারি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

12
Print Friendly, PDF & Email

স্টাফ করসপন্ডেন্ট, ঢাকা:
ঢাকার দুই সিটি নির্বাচন এবং মাধ্যমিক ও সমমানের (এসএসসি) পরীক্ষার পর এবার অমর একুশে গ্রন্থমেলাও পিছিয়ে দেওয়া হয়েছে।

সরস্বতী পূজার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ দুইদিন পিছিয়ে ১ ফেব্রুয়ারি (শনিবার) নির্ধারণ করা হয়েছে। এ কারণে পিছিয়ে এসএসসি পরীক্ষার তারিখও। আর এবার পিছালো অমর একুশে গ্রন্থমেলা। ঐতিহ্য অনুযায়ী ১ ফ্রেব্রুয়ারি থেকে অমর একুশে গ্রন্থমেলা শুরু হওয়ার কথা থাকলেও এবারও সিটি নির্বাচনের কারণে একদিন পিছিয়ে ২ ফেব্রুয়ারি (শনিবার) মেলা শুরু হবে। মেলা চলবে ২৯ ফেব্রুয়ারি (শনিবার) পর্যন্ত।

রোববার (১৯ জানুয়ারি) বিকালে এই তথ্য নিশ্চিত করেছেন বাংলা একাডেমি মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

অমর একুশে গ্রন্থমেলা শুরু একদিন পিছালেও মেলা আয়োজনের প্রস্তুতির কাজ এগিয়ে নিচ্ছে মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী জানান, ওই দিন বিকালে ৩টায় অমর গ্রন্থমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তারিখ পিছালেও মেলার সব ধরনের কার্যক্রম ঠিকই থাকবে।

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনের দিন সারাদেশে সাধারণ ছুটি ছিল। সেদিনও অমর একুশে গ্রন্থমেলা অনুষ্ঠিত হয়। তবে এবার তা হচ্ছেন না।

বাংলা একাডেমির মহাপরিচালক ও মেলা কমিটির সচিব ড. জালাল আহমেদ জানান, অমর একুশে গ্রন্থমেলা অন্য যে কোনও বারের চেয়ে আরও বিস্তৃত পরিসরে আয়োজন করা হচ্ছে। সাড়ে সাত লাখ বর্গফুট জায়গা নিয়ে এবারের মেলা অনুষ্ঠিত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের মেলা উৎসর্গ করা হয়েছে তাকে।

মেলায় ৪০টি নতুন প্রকাশনা সংস্থা বেড়ে হয়েছে ৪১০টি। এর মধ্যে প্যাভিলিয়ন ৩৪টি। বাড়ছে শিশু চত্বরের আয়তনও।