৭০০ কোটি বছরের ‘বৃদ্ধ’ পদার্থ,তখনও জন্মায়নি পৃথিবী কিংবা সূর্য

19
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
উল্কাপিণ্ডের ভেতরে থেকে গিয়েছিল কিছু গুঁড়ো পদার্থ। আর সেগুলোরই বয়স নাকি ৭০০ কোটি বছর! আমাদের সৌরমণ্ডলের থেকেও অনেক পুরনো এই পদার্থের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। হিসেব অনুযায়ী, পৃথিবীর সবচেয়ে প্রাচীন পদার্থ এগুলো!

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব অংশে ১৯৬৯ সালে একটি উল্কাপাতের ঘটনা ঘটেছিল। সেই উল্কার ভেতর থেকেই সম্প্রতি এইরকম ৪০টি পদার্থের খোঁজ পান বিজ্ঞানীরা। পরীক্ষা করে জানা গেছে ২ থেকে ৩০ মাইক্রোমিটার সাইজের এই গুঁড়োগুলির বয়স আনুমানিক ৭০০ কোটি বছর। সবগুলো একই সময়ের না হলেও, এর কাছাকাছি সময়ের তো বটেই। বিজ্ঞানীরা বারবার এই সময়কে গুরুত্ব দিচ্ছেন। কারণ, এই সময় আমাদের সৌরমণ্ডলের কিছুই তৈরি হয়নি। সূর্য, পৃথিবী-সহ সমস্ত গ্রহ উপগ্রহগুলির সৃষ্টি হওয়ার আগেই এর অস্তিত্ব ছিল। সেই দিক দিয়ে, এটিই যে পৃথিবীর প্রাচীনতম পদার্থ সেটা বলাই যায়। আপাতত এটা নিয়ে আরও গবেষণার করার কথা ঘোষণা করেছেন বিজ্ঞানীরা।

সব মিলিয়ে, মহাবিশ্বের গবেষণায় আরও একটি নতুন সূত্র খুঁজে পেলেন বিজ্ঞানীরা, তা বলাই যায়। সৌরমণ্ডল সৃষ্টির আগের মিল্কি ওয়ে ব্যাপারে এবং এই পদার্থগুলির উৎস সম্পর্কে আরও যাবতীয় জিনিস জানা যাবে বলে মনে করা হচ্ছে। এখন এই গবেষণা মহাকাশকে চেনাতে কতটা সাহায্য করে, সেই দিকেই তাকিয়ে বিজ্ঞানীরা।