ভারতের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ ধোনি

7
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
দ্যা বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) প্রকাশ করেছে নতুন সাইকেলে কেন্দ্রীয় চুক্তিতে থাকছেন কারা। কেন্দ্রীয় চুক্তিতে বাদ পড়েছেন মাহেন্দ্র সিং ধোনি। চারটি ক্যাটাগরিতে মোট ২৭ জন আছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তির আওতাধীন।

এই চুক্তি অক্টোবর, ২০১৯ থেকে সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত সময়ে কার্যকর। এ প্লাস, এ, বি ও সি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে ২৭ জন ক্রিকেটারকে। ২০১৮-১৯ সাইকেলে এ ক্যাটাগরিতে থাকা মাহেন্দ্র সিং ধোনি উপেক্ষিত ২০১৯-২০২০ সার্কেলে। ২০১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে ভারতের বিদায় নেবার পর থেকে আর ভারতের হয়ে মাঠে নামা হয়নি ৩৮ বছর বয়সী ধোনির।

উন্নতি হয়েছে লোকেশ রাহুলের, উঠে এসেছেন গ্রেড এ তে। এর আগে ছিলেন বি গ্রেডে। গ্রেড বি তে জায়গা ধরে রেখেছেন মায়াঙ্ক আগারওয়াল। সি গ্রেড থেকে বি গ্রেডে উঠে এসেছেন টেস্টে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা।

শ্রেয়াস আইয়ার, নবদ্বীপ সাইনি, দীপক চাহার, শারদুল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দর সি ক্যাটাগরিতে নিজেদের জায়গা ধরে রেখেছেন। মাহেন্দ্র সিং ধোনির সঙ্গে দীনেশ কার্তিক, খলিল আহমেদ ও আম্বাতি রায়ডুরা বাদ পড়েছেন কেন্দ্রীয় চুক্তি থেকে।

এ প্লাস ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা পাবেন ৭ কোটি ভারতীয় রুপি, এ গ্রেডে থাকা ক্রিকেটাররা পাবেন ৫ কোটি ভারতীয় রুপি, বি গ্রেডে থাকা ক্রিকেটাররা পাবেন ৩ কোটি ভারতীয় রুপি। এবং সি ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা পাবেন ১ কোটি ভারতীয় রুপি।

এ প্লাস ক্যাটাগরি ৩ জন (৭ কোটি রুপি)-

ভিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রীত বুমরাহ।

এ ক্যাটাগরি ১১ জন (৫ কোটি রুপি)-

রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদ্বীপ যাদব ও রিশাব পান্ট।

বি ক্যাটাগরি ৫ জন (৩ কোটি রুপি)-

ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, যুজবেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া ও মায়াঙ্ক আগারওয়াল।

সি ক্যাটাগরি ৮ জন (১ কোটি রুপি)-

কেদার যাদব, নবদ্বীপ সাইনি, দীপক চাহার, মনীশ পান্ডে, হনুমা বিহারি, শারদুল ঠাকুর, শ্রেয়াশ আইয়ার ও ওয়াশিংটন সুন্দর।