টাইম মেশিনের সাহায্যে ফেরা সম্ভব অতীতে, অভিনব দাবি বিজ্ঞানীর

15
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
‘টাইম মেশিন’। দীর্ঘদিন ধরে এই শব্দদুটির সঙ্গে পরিচয় আমাদের। কিন্তু টাইম মেশিন আবিষ্কার করা সম্ভব হয়নি আজও। আদৌ সম্ভব কিনা, তাও অজানা। অবশ্য কল্পবিজ্ঞান উপন্যাসের দৌলতে, পাঠক হিসেবে টাইম মেশিনে চড়েছি সকলেই। কিন্তু বাস্তবে? জ্যোতিঃপদার্থবিদ রন ম্যালেট বিশ্বাস করেন, তাত্ত্বিকভাবে টাইম মেশিনের সাহায্যে অতীতে ফিরে যাওয়া সম্ভব।

কানেক্টিকটের টেনিওরড ইউনিভার্সিটির এই প্রফেসর বিজ্ঞানের একটি সমীকরণ লিখে দেখিয়েছেন যে ,তাঁর তত্ত্বের ওপর নির্ভর করে বাস্তবে টাইম মেশিন বানানো সম্ভব হতে পারে। এমনকি তাঁর এই তথ্য বিশ্লেষণ করতে তিনি একটি প্রোটোটাইপ যন্ত্রও বানিয়ে ফেলেছেন। আশ্চর্য লাগলেও এই তত্ত্ব খানিকটা আইনস্টাইনের আপেক্ষিকতাবাদের ওপরই দাঁড়িয়ে। ম্যালেটের এই মেশিনকে বুঝতে গেলে সেই তত্ত্বকে জানাও বিশেষ জরুরি বলে মনে করছেন অনেকেই।

ম্যালেট মনে করেন, তত্ত্বের সাহায্যে সময়কে একটি লুপের মধ্যে ঘুরিয়ে দেওয়া যেতে পারে, যা নিয়ে যাবে অতীতে। লেজারের সাহায্যে তিনি একটি প্রোটোটাইপ যন্ত্র বানিয়ে তা প্রমাণ করেছেন। একটি রিং লেজারের সাহায্যে তিনি প্রথমে তৈরি করেন একটি মহাকর্ষীয় ক্ষেত্র। তারপর তার প্রকার বিশ্লেষণ করেই এমন সিদ্ধান্তে এসেছেন তিনি। গোলকের মধ্যে আলোক রশ্মি যেভাবে ঘুরে চলে, টাইম মেশিনকেও সেভাবে সময়ের সাপেক্ষে ঘোরানো সম্ভব বলে তাঁর ধারণা।

ম্যালেটের এই তত্ত্ব সত্যি হলে এক চমকপ্রদ আবিষ্কার হবে। অতীত পৃথিবীতে ঘুরে আসার হিড়িক পড়বে সাধারণ মানুষের মধ্যে। ‘আমাদের যে দিন গেছে, একেবারেই কি গেছে’ – এই প্রশ্নের উত্তর হয়তো অন্যরকম দিতে পারব আমরা। বলব, না। ফিরে যাওয়া যায় সেই সময়েও…