৮ লক্ষ বছর আগে, কোথায় আছড়ে পড়েছিল এই উল্কাপিণ্ডটি?

16
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
আজ থেকে আনুমানিক ৮ লক্ষ বছর আগে পৃথিবীতে নেমে এসেছিল এটি। কিন্তু কোথায় এসেছিল, আজ তার অবস্থান কোথায়, এসব কিছুই জানা যায় না। সম্প্রতি বিজ্ঞানীদের গবেষণায় এমনই একটি উল্কাপিণ্ডের কথা উঠে এল।

ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্স জার্নালে এই গবেষণার রিপোর্ট প্রকাশ পেয়েছে। বিজ্ঞানীরা বলছেন, একটা সময়, বলা ভালো পৃথিবীর আদিম দশায় এরকম অনেক গ্রহাণু ও উল্কাপিণ্ড ভূপৃষ্ঠে পড়েছে। তাদের কোনোটা আকৃতিতে ছোটো, কোনোটা বিশাল বড়ো। এই বিশেষ উল্কাপিণ্ডটির আকৃতিও ছিল বিশাল। আনুমানিক ৮ লক্ষ বছর আগে পৃথিবীতে আছড়ে পড়েছিল। কিন্তু ঠিক কোথায়, তা নিয়ে বহুদিন বিজ্ঞানীদের মধ্যে সংশয়।

সেই সংশয় যে কেটেছে সেটা বলা যায় না। তবে গবেষণায় সেই জায়গার সম্পর্কে ধারণা উঠে এসেছে। বিজ্ঞানীরা বলছেন, বর্তমান লাওসের বোলাভেন মালভূমির আগ্নেয় অঞ্চলে এই উল্কাপিণ্ডটি পড়েছিল। প্রমাণ হিসেবে বিজ্ঞানীরা সেখানে পেয়েছেন একটি বিশেষ পাথর, নাম ‘টেকটাইট’। সম্ভবত উল্কাপিণ্ডের পতনের ফলে যে প্রবল তাপ আর বিস্ফোরণ হয়েছিল, তার ফলেই এই পাথর তৈরি হয়েছিল। এই টেকটাইটের সন্ধান অন্যান্য জায়গাতেও পাওয়া গেছে, যেখানে এইরকম উল্কা পড়েছিল। কাজেই, আপাতত এই সূত্রকে কেন্দ্র করেই বিজ্ঞানীরা এগোচ্ছেন। ভবিষ্যতে যদি এর থেকে নতুন কোনো তথ্য পাওয়া যায়, সেই আশাতেই রয়েছেন বিজ্ঞানীরা।